শিরোনাম
রবিবার থেকেই দাবি পূরণের আহবান ইলিয়াস কাঞ্চনের
প্রকাশ : ০৩ আগস্ট ২০১৮, ১৮:৫৮
রবিবার থেকেই দাবি পূরণের আহবান ইলিয়াস কাঞ্চনের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নিরাপদ সড়ক নিশ্চিতে স্কুল-কলেজের শিক্ষার্থীদের দেয়া ৯ দফা দাবি আগামী রবিবার থেকে বাস্তবায়ন করার আহবান জানিয়েছেন 'নিরাপদ সড়ক চাই আন্দোলন'র চেয়ারম্যান নায়ক ইলিয়াস কাঞ্চন।


শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনটির মানববন্ধনে তিনি বলেন, শিক্ষার্থীদের যে দাবি আপনারা মেনে নিয়েছেন, তা আজ শুক্রবার ও কাল শনিবার হয়তো কার্যকর করা সম্ভব নয়। কিন্তু রবিবার থেকেই যেন আমরা দেখতে পাই, সেই কাজগুলোতে আপনারা হাত দিয়েছেন।


সরকারকে প্রথম কাজ হিসেবে রাস্তায় গাড়ির লাইসেন্স যাচাইকারী সরকারিকর্মীদের লাইসেন্স ঠিক করে দিতে বলেন তিনি।


সরকার দাবি বাস্তবায়ন শুরু করলে আন্দোলনকারী শিক্ষার্থীরা যেন ঘরে ফিরে যান সে আহবানও জানান ইলিয়াস কাঞ্চন।


তিনি বলেন, আপনারা বলেন আমরা আর করব না, আমরা দুঃখিত। আমরা সন্তানদের কাছ থেকে শিখেছি- আমরা আর করব না, বাবারা তোমরা ঘরে ফিরে যাও- এভাবে বলেন, নিশ্চয় আমাদের সন্তানরা ঘরে ফিরে যাবে। আপনারা যদি কাজ শুরু করে দেন, তা হলে আমি অবশ্যই বলব আমার সন্তানরা যেন ঘরে ফিরে যায়।


মানববন্ধনে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে দেশবাসীর প্রতি আহ্বান জানান নিসচা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।


তিনি বলেন, সাময়িক অসুবিধা হলেও আপনারা অস্থির হবেন না। ভালো কিছু পাওয়ার জন্য অনেক সময় কিছু কষ্ট স্বীকার করতে হয়।


ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক দুর্ঘটনায় আমার সন্তানের মাকে হারিয়ে ২৫ বছর আগে আমি এ আন্দোলন শুরু করেছিলাম। এর একটিই উদ্দেশ্য ছিল- আমার সন্তানের মতো আর কোনো সন্তান তার মাকে যেন না হারায়। কোনো মায়ের সন্তানের রক্ত যাতে সড়কে না ঝরে।


তিনি বলেন, এ আন্দোলন করতে গিয়ে আমাকে অনেক ধরনের নির্যাতন সহ্য করতে হয়েছে। মানসিকভাবে আমাকে কষ্ট দেয়া হয়েছে। তারপরও আমাকে দমানো যায়নি। আজকে ২৫ বছর পর হলেও কোমলমতি শিক্ষার্থীরা এ দাবি নিয়ে সড়কে নেমে এসেছে। আমি শুরু থেকেই তাদের সঙ্গে সংহতি জানিয়ে এসেছি। তাদের যৌক্তিক দাবিগুলোকে আমি সমর্থন করে এসেছি। আমি তাদের সঙ্গে আছি।


প্রধানমন্ত্রীর উদ্দেশে ইলিয়াস কাঞ্চন বলেন, আমি প্রধানমন্ত্রীকে বলতে চাই- নিরাপদ সড়ক মানুষের প্রাণের দাবি। এ দেশের মানুষ সড়কে মরতে চায় না, পঙ্গু হতে চায় না। সে কারণে আর সময় নষ্ট করা উচিত নয়, যতই সময় যাবে ততই জীবন যাবে। দাবি মেনে নিয়ে বাস্তবায়ন শুরু করুন।


ইলিয়াস কাঞ্চন বলেন, যে পরিবহন সেক্টরের ভয়ে আপনারা নতুন আইন প্রণয়ন করতে পারেন না। আজকে সেই সুযোগটি শিক্ষার্থীরা করে দিয়েছেন। এখন সারা দেশের মানুষ প্রধানমন্ত্রীর পক্ষে আছে। এ অবস্থায় নতুন আইন তৈরি করা ও প্রয়োগ করা কোনো কষ্টের বিষয় হবে না। এখনই কাজটি শুরু করা উচিত।


মানববন্ধনে খসড়া সড়ক আইনে এতে শুভংকরের ফাঁকি রয়েছে বলে অভিযোগ করেন নিরাপদ সড়ক আন্দোলনের এ নেতা।



উল্লেখ্য, হানিফ পরিবহনের কর্মীদের হাতে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পায়েল হত্যা এবং বিমানবন্দর সড়কে জাবালে নূরের বাসচাপায় শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হওয়ার প্রতিবাদে এই কর্মসূচির ডাক দেয় 'নিরাপদ সড়ক চাই আন্দোলন'।


এতে কারওয়ানবাজারে দুই বাসের রেষারেষিতে নিহত তিতুমীর কলেজের শিক্ষার্থী রাজীবের পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন। এ ছাড়া বিভিন্ন সংগঠনও এতে অংশ নেয়।


বিবার্তা/হাসান/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com