শিরোনাম
‘নতুন আইনে কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে’
প্রকাশ : ০২ আগস্ট ২০১৮, ১৪:৫৪
‘নতুন আইনে কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, শিক্ষার্থীদের চলমান আন্দোলনের মধ্যে আতঙ্কে পরিবহন মালিকরা গাড়ি বন্ধ রেখেছেন। গাড়ি যাতে রাস্তায় নামে- এ ব্যাপারে মালিক শ্রমিকদের অনুরোধ করেছি।


তিনি বলেন, আদালতের নির্দেশে সড়ক পরিবহনের নতুন আইন হতে যাচ্ছে এবং ছাত্রদের সব দাবির সমাধান ওই আইনের মধ্যে আছে।


সচিবালয়ে বৃহস্পতিবার বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের এ মন্তব্য করেন।


কাদের বলেন, সংসদের আগামী অধিবেশনে আইনটি পাস হলে রাস্তায় পাখির মতো মানুষ মারার যে প্রবণতা তা কমবে। এই আইনে কঠিন শাস্তির বিধান রাখা হয়েছে। শাস্তি কঠিন হলে সতর্কতা বাড়বে।


তিনি বলেন, নতুন সড়ক পরিবহন আইন পাস হলে আমি শক্তি পাবো। শুধু তাই নয়, এই আইনটি পাস হলে ওভারঅল এই মন্ত্রণালয়ের দায়িত্বে যিনি মন্ত্রী থাকবেন তিনি শক্তিশালী হবেন। এটি অনেক বড় আইন। সর্বোচ্চ শাস্তির বিধান রেখেই এই আইনটি প্রণয়ন করা হচ্ছে। মালিকরা অধিক মাত্রায় জমা নেন বলে সেই জমা তোলার জন্যে যাত্রী পরিবহনের বাসের হেলপার ও ড্রাইভাররা রাস্তায় পারাপার করে। এই আইনে তাদের উভয়ের পক্ষের বিষয়টি অন্তর্ভুক্ত করা আছে।


তিনি আরো বলেন, ছাত্রদের ট্রাফিক আইন সম্পর্কে সচেতন করতে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব আছে। সব বিষয় আইনে অন্তর্ভুক্ত করা রয়েছে।


রাস্তায় গাড়ি কম থাকায় মানুষ দুর্ভোগে পড়েছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, বিআরটিসির গাড়ি আমি চালু রেখেছি। কিন্তু বেসরকারি...তাদেরকে বলা হয়েছিল, তারা বলছেন, গাড়ি ভেঙে ফেলবে, পুড়িয়ে দেবে- এই আতঙ্কে মালিকরা রাজি হচ্ছে না। তারপরও উই আর ট্রাইং টু পারস্যুয়েড দেম। কারণ, আজতো ভয়ের মাত্রাটা ওইরকম না। কাজেই মানুষ সাফার করছে। সেজন্য গাড়ি যাতে রাস্তায় নামে, এ ব্যাপারে মালিক শ্রমিকদের রিকোয়েস্ট করেছি।


শিক্ষার্থীদের আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করে সরকারের পদত্যাগ দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ বিষয়ে সেতুমন্ত্রী বলেন, তাদের এখন আর উপায় নেই। তারা কোটার ওপর ভর করবে, ছাত্রদের আন্দোলনের ওপর ভর করবে। নিজেদের কিছু করার সাহস তাদের নেই, ক্ষমতাও নেই, সক্ষমতাও নেই।


সড়ক পরিবহনের শৃঙ্খলা ফিরিয়ে আনতে এ সংক্রান্ত বিচার তরান্বিত করতে দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠন করা হবে কিনা অথবা এ সংক্রান্ত অপরাধের বিচার দ্রুত বিচার আইনে হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়টি আমরা কেবিনেটে ও পরবর্তীতে সংসদে আলোচনা করবো। রাস্তায় রাস্তায় গাড়ি দাঁড় করিয়ে লাইসেন্স ফিটনেস চেক করার ইতিহাস আমিই শুরু করেছি।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com