শিরোনাম
‘শিক্ষার্থীদের দাবি আমরা মেনে নিয়েছি’
প্রকাশ : ০১ আগস্ট ২০১৮, ১৬:০৯
‘শিক্ষার্থীদের দাবি আমরা মেনে নিয়েছি’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল কলেছেন, শিক্ষার্থীরা যেসব দাবিতে রাস্তায় নেমেছে তা আমরা মেনে নিয়েছি। তাদের দাবি যৌক্তিক। সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থী মৃত্যুর ঘটনায় জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা হবে।


তিনি বলেন, দুই শিক্ষার্থী মৃত্যুর ঘটনায় দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে সরকার ব্যবস্থা নেবে।


সচিবালয়ে বুধবার নিজ কার্যালয়ে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রী ও পরিবহন মালিক-শ্রমিকপক্ষের নেতাদের মধ্যে বৈঠক শেষে তিনি এ কথা জানান।


স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা মনে করি, তাদের দাবিগুলোর সবই যৌক্তিক। তাদের দাবিগুলো আমরা আমলে নিয়েছি এবং সবগুলো দাবি পূরণের জন্য আমরা ব্যবস্থা নিচ্ছি।


তিনি বলেন, শিক্ষার্থীদের দাবি ছিল, ফিটনেসবিহীন এবং রুট পারমিট ও লাইসেন্সবিহীন গাড়ি যাতে না চালাতে পারে তার জন্য কঠোর আইন প্রয়োগ করতে হবে। এ ব্যাপারে আজকের বৈঠকে আমরা সবাই একমত হয়েছি। আমরা লাইসেন্সবিহীন বা অবৈধ কোনো গাড়ি রাস্তায় চলতে দেব না।


আসাদুজ্জামান খান বলেন, আমাদের আইনশৃঙ্খলাবাহিনীর যাকেই সন্দেহ হবে তাকেই তারা চ্যালেঞ্জ করবেন। তারা যদি বৈধ কাগজপত্র দেখাতে না পারেন তাহলে সেখানেই ব্যবস্থা নেয়া হবে।


তিনি বলেন, আমরা ছাত্র-ছাত্রীদের বলবো, তোমাদের সমবেদনা দেশব্যাপী পৌঁছেছে। আমরাও সমব্যথী। তোমাদের দাবি সবই মানা হয়েছে। যারা ঘাতক, যারা অন্যায় করেছে, আইন অনুযায়ী, যাতে তারা সর্বোচ্চ শাস্তি পায় সেই ব্যবস্থাই আমরা করছি। আমি শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানাচ্ছি।


পরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা এবং নিরাপদ সড়কের জন্য জনসচেতনতাও জরুরি উল্লেখ করে তিনি বলেন, রাস্তায় চালকদের সচেতন করতে ব্যবস্থা নেবেন পরিবহন সংশ্লিষ্টরা। আর এক্ষেত্রে পথচারীদেরও সচেতন হতে হবে। তাদেরও ট্রাফিক আইন মেনে চলতে হবে।


অভিভাবক ও শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারা আপনাদের ছাত্রদের, ছেলেমেয়েদের ঘরে ও ক্লাসে ফেরত নিন। কারণ কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে ঢুকে এক ধরনের স্বার্থান্বেষী মহল গাড়ি ভাঙচুর করেছে। এই সুযোগে এই মহলটি গাড়িতে ভাঙচুর-অগ্নিসংযোগ করছে।


তিনি আরো বলেন, গত তিনদিনে ৩০৯টি গাড়িতে ভাঙচুর করা ছাড়াও পুলিশের দুটি ও ফায়ার সার্ভিসের একটিসহ মোট আটটি গাড়িতে অগ্নিসংযোগ করা হয়েছে।


বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ছাড়াও নৌপরিবহনমন্ত্রী ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গাঁ, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পুলিশের আইজিপি জাভেদ পাটোয়ারী, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া, বাস মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী প্রমুখ।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com