শিরোনাম
উত্তরায় বাসে আগুন
প্রকাশ : ৩১ জুলাই ২০১৮, ১৭:৫৩
উত্তরায় বাসে আগুন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীতে বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় উত্তরা এলাকায় কয়েকটি বাসে ভাঙচুর এবং আগুন দিয়েছেন শিক্ষার্থীরা। মঙ্গলবার বিকেলে এ ঘটনা ঘটে।


দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় টানা তৃতীয় দিনের মতো মঙ্গলবারও রাস্তায় নেমেছে শিক্ষার্থীরা। সকাল থেকে রাজধানীর ফার্মগেট, মিরপুর, সাইন্সল্যাব, মতিঝিল, উত্তরাসহ বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল, সড়ক অবরোধ করে প্রতিবাদ জানিয়েছে তারা।


এক পর্যায়ে বিকেল সাড়ে ৩টার দিকে উত্তরা হাউস বিল্ডিংয়ের সামনে পাঁচটি বাস, একটি পিকআপ ভাঙচুর করে শিক্ষার্থীরা। এছাড়াও উত্তরার জসীম উদ্দীন রোডে এনা ও বুশরা পরিবহনের দুটি বাসে আগুন দেয় তারা। পরে ফায়ার সার্ভিস কর্মীরা আগুন নিয়ন্ত্রণে ঘটনাস্থলে গেলেও বিক্ষুব্ধ শিক্ষার্থীরা তাদের বাধা দেয়। পরে পুলিশ লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।


এর আগে সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর ফার্মগেটে সরকারি বিজ্ঞান কলেজ ও বিমানবন্দর সড়কে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থীরা অবস্থান নেয়। এ সময় তারা সড়ক অবরোধ করে বাসচাপার সুষ্ঠু বিচার দাবি করে প্রধানমন্ত্রীর কাছে। তারা নিহত শিক্ষার্থীদের নিয়ে নৌমন্ত্রী শাজাহান খানের করা বিরূপ মন্তব্যের সমালোচনা করে তার বিচারের দাবি জানায়। পরে বিমানবন্দর সড়ক থেকে পুলিশ শিক্ষার্থীদের সরিয়ে দেয়। একইভাবে ফার্মগেট এলাকা থেকে শিক্ষার্থীদের প্রথমে সরিয়ে দেয়া হলেও পরবর্তীতে ফের শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে।


একই অবস্থা রাজধানীর মিরপুর, মতিঝিল, সাইন্সল্যাব এলাকায়। রাজধানীর ব্যস্ততম বাণিজ্যিক এলাকা মতিঝিল এলাকায় শিক্ষার্থীরা রাস্তায় নামে মঙ্গলবার দুপুর ১২টার দিকে। পরে মতিঝিলের কেন্দ্রবিন্দু শাপলা চত্বর ঘেরাও করে নটর ডেমের শিক্ষার্থীরা। এক পর্যায়ে ক্ষুব্ধ শিক্ষার্থীরা একটি বাস ভাঙচুর করে।


একই সময় রাজধানীর সাইন্সল্যাব মোড়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করেন সিটি কলেজ এবং ধানমন্ডি আইডিয়ালসহ বেশ কয়েকটি স্কুল-কলেজের শিক্ষার্থীরা। এতে মিরপুর রোড, নীলক্ষেত এবং শাহবাগ থেকে সাইন্সল্যাব এলাকার যানচলাচল বন্ধ হয়ে যায়। শিক্ষার্থীদের অবরোধ ভেদ করে একটি বাস সাইন্সল্যাব মোড়ের দিকে যাওয়ার চেষ্টা করলে বাসটিতে আগুন ধরিয়ে দেয়া হয়। এ সময় পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।


সাইন্সল্যাব ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার এরশাদ হোসেন বলেন, হিমাচল পরিবহনের একটি বাসে আগুন দেয়া হয়। পরে ধানমন্ডি থানা থেকে ফোন পেয়ে ফায়ার সার্ভিসকে বিষয়টি জানানো হয়। পরে ফায়ার সার্ভিসের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে বাসের আগুন নেভায়।


এদিকে, বেলা সাড়ে ১১টার দিকে মিরপুর-১ নম্বর সড়কে অবস্থান নেন ঢাকা কমার্স কলেজের শিক্ষার্থীরা। এ সময় তারা দুইটি বাসে ইটপাটকেল ছুড়ে ভাঙচুর চালান। এ ছাড়াও মিরপুর-১০ নম্বর চত্বরে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা অবস্থান নিয়ে সড়ক অবরোধ করেন।


উল্লেখ্য, জাবালে নূর পরিবহনের একটি বাস গত রবিবার বেলা সাড়ে ১২টার দিকে বিমানবন্দর সড়কের জিল্লুর রহমান ফ্লাইওভারের গোড়ায় দাঁড়িয়ে থাকা শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থীদের চাপা দিলে ঘটনাস্থলেই দু'জনের মৃত্যু হয়। ঘটনার পর ঢাকা ক্যান্টনমেন্ট এলাকার ওই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বেরিয়ে এসে যানবাহনে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। ওই ঘটনায় সোমবারও কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনের এলাকায় শিক্ষার্থীরা ঢাকার বিমানবন্দর সড়কের দুই দিক অবরোধ করে কয়েক ঘণ্টা বিক্ষোভ করে। এছাড়া গভার্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলের শিক্ষার্থীরা মিরপুর সড়ক অবরোধ করলে পুলিশ লাঠিচার্জ করে তাদের সরিয়ে দেয়।


বিবার্তা/খলিল/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com