শিরোনাম
সমবায় আইন সংশোধন শিগগিরই : রাঙ্গা
প্রকাশ : ২৮ জুলাই ২০১৮, ১৮:৩১
সমবায় আইন সংশোধন শিগগিরই : রাঙ্গা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঁঙ্গা বলেছেন, শিগগিরই সমবায় আইন সংশোধন করা হবে।
প্রতিমন্ত্রী বলেন, সমবায় আইন যাতে সকলের নিকট গ্রহণযোগ্য হয় সেজন্য আইনটির পরিবর্তন, পরিবর্ধন ও সংশোধন করার লক্ষ্যে একটি কমিটি গঠন করা হয়েছে। সংসদীয় কমিটিতে এটি উত্থাপিত হয়েছে। পরবর্তী জাতীয় সংসদ অধিবেশনে দ্রুত এই আইন পাশ করা হবে।


শনিবার রাজধানীর বিজয় নগরের হোটেল ’৭১-এর মিলনায়তনে বাংলাদেশ কো-অপারেটিভ ইন্স্যুরেন্সের উদ্যোগে এর ২৮ তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।


জনাব রাঁঙ্গা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায়কে এগিয়ে নিতে ২৫ কোটি টাকা অনুদান দিয়েছিলেন। পরবর্তীতে স্বাধীনতা বিরোধী একটি দুষ্টচক্র তাকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে সমবায়ের উন্নয়ন বাঁধাগ্রস্ত করেছে।


তিনি বলেন,পূর্বে সমবায় উন্নয়ন তহবিল (সিডিএফ) থেকে সুবিধাপ্রাপ্ত হয়ে অনেক কর্মকর্তা দেশের বাইরে ভ্রমণে গিয়েছেন। এতে সমবায়ের ভাবমূর্তি যেমন নষ্ট হয়েছে তেমনি সমবায়ীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন।এখন থেকে সমবায় সংশ্লিষ্টরা ছাড়া কেউ বিদেশ গমনের এই সুবিধাপ্রাপ্ত হবেন না। বিষয়টি কঠোরভাবে মনিটরিং করা হচ্ছে।


বাংলাদেশ কো-অপারেটিভ ইন্সুরেন্স লিমিটেডের সচিব লতিফুর রহমানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু,সমবায় অধিদফতরের নিবন্ধক ও মহাপরিচালক আব্দুল মজিদ, প্রতিষ্ঠানের চেয়ারম্যান মুহাম্মদ আবুল কাশেম।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ জাতীয় মহিলা সমিতির চেয়ারম্যান হেলেনা আক্তার, বাংলাদেশ কো-অপারেটিভ ইন্স্যুরেন্সের পরিচালক শেখ ফয়েজ আহমেদ, বগুড়া সেন্ট্রাল ব্যাংক লিমিটেডের ভাইস-চেয়ারম্যান আব্দুস সাত্তারসহ দেশের বিভিন্ন জেলা থেকে আগত প্রতিনিধিরা বক্তৃতা করেন।


বক্তারা বলেন,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রামভিত্তিক সমবায় সমিতি গঠনের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে কার্যকরী ভূমিকা পালন করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সমবায়ের কার্যক্রমের মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা হচ্ছে।


বিবার্তা/রোকন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com