বিএনপির অভিযোগের সত্যতা নেই : ইসি
প্রকাশ : ২৫ জুলাই ২০১৮, ২২:৫০
বিএনপির অভিযোগের সত্যতা নেই : ইসি
সিলেট ব্যুরো
প্রিন্ট অ-অ+

তিন সিটি নির্বাচন নিয়ে বিএনপি যেসব অভিযোগ করেছে সেগুলোর কোনো সত্যতা নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমেদ।


বুধবার সিলেট, বরিশাল ও রাজশাহী মহানগর পুলিশ কমিশনার ও বিভাগীয় কমিশনারদের সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।


তিন সিটিতে আইন শৃঙ্খলার সর্বশেষ পরিস্থিতি এবং নির্বাচন সংক্রান্ত বিষয়ে আলোচনা করতে নির্বাচন কমিশন এ বৈঠকের আয়োজন করে।


প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে অন্য চার নির্বাচন কমিশনার বৈঠকে উপস্থিত ছিলেন। বিএনপি নেতা-কর্মীদের হয়রানি ও আচরণবিধি লংঘনের অভিযোগের বিষয়ে ইসি সচিব বলেন, পত্রপত্রিকায় বা অন্যভাবে যেসব তথ্য এসেছে সেগুলোর বিষয়ে পুলিশ কমিশনারদের কাছে জানতে চাওয়া হয়েছে। তারা জানিয়েছেন কাউকে হয়রানির উদ্দেশ্যে নয়, সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে এবং মামলার ভিত্তিতে তাদের গ্রেফতার করা হচ্ছে।


বিএনপির লিখিত অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, এ ধরণের কোনো অভিযোগের সত্যতা পুলিশ কমিশনারা পাননি। আমরা বিষয়গুলো খতিয়ে দেখছি। রিটার্নিং অফিসারের কাছে অভিযোগের তালিকা দেয়া হয়েছে। তারাও বিষয়গুলো দেখছেন। তারা দেখেছেন সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কাউকে গ্রেপ্তার করা হচ্ছে না। পুলিশের পক্ষ থেকে সুনির্দিষ্ট তথ্য চাওয়া হয়েছে।


ইসি সচিব বলেন, প্রত্যেকটি অভিযোগের তদন্ত হয়। কোনো অভিযোগের সত্যতা পাওয়া যায়নি। একজন যুগ্ম সচিবের নেতৃত্বে খুলনায় তদন্ত করে দেখা হয়েছে। এই বিষয়ে তদন্ত করে দেখা হচ্ছে।


আওয়ামী লীগের নেতৃবৃন্দের সঙ্গে আচরণবিধি লংঘনের বিষয়ে আলোচনা হয়েছে কিনা-জানতে চাইলে তিনি বলেন, আচরণবিধি লংঘনের বিষয়গুলো ওভাবে আলোচনা হয়নি। আমাদের কাছে যেসব বিষয় এসেছে-দুই সিটি মেয়রকে মৌখিকভাবে সতর্ক করা হয়েছে। স্পিকারকে চিঠি দেয়া হয়েছে যেন কোনো এমপি প্রচারণায় অংশ না নেন।


বৈঠকের আলোচনা প্রসঙ্গে ইসি সচিব বলেন, এখন পর্যন্ত নির্বাচনী পরিস্থিতি অত্যন্ত ভাল বলে বিভাগীয় কমিশনার ও পুলিশ কমিশনারগন জানিয়েছেন। শান্তিপূর্ণভাবে প্রার্থীরা প্রচারণা চালিয়ে যাচ্ছেন। কোথাও কোনো সমস্যা হচ্ছেনা। হৃদ্যতাপূর্ণ ও সুষ্ঠুভাবে তারা প্রচারণায় অংশ নিচ্ছেন। বিভিন্ন সময় যেসব অভিযোগ আসছে তাৎক্ষনিকভাবে তারা সেগুলো খতিয়ে দেখছেন এবং সুরাহার ব্যবস্থা করছেন। যেহেতু একদিনেই তিন সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে, নির্বাচন কমিশন কঠোর নির্দেশনা দিয়েছে যেন সুষ্ঠু পরিবেশ অক্ষুণ্ন থাকে। নির্বাচনের দিন যেন এমন কোনো পরিবেশ সৃষ্টি না হয়- যাতে ভোটাররা স্বতঃস্ফুর্তভাবে ভোট দিতে বাধার সম্মুখীন হয়। সবাই যাতে সমান সুযোগ পায়।


হেলালুদ্দীন আহমেদ বলেন, খুলনার নির্বাচনে অনিয়মের তদন্ত হয়েছে। যেসমস্ত পুলিশ কর্মকর্তা, প্রিজাইডিং বা পোলিং অফিসার দোষী, প্রত্যেকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য স্ব স্ব বিভাগকে চিঠি দেয়া হয়েছে এবং সেটা ফলোআপ করা হচ্ছে।


বিবার্তা/রোকন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com