শিরোনাম
জাতীয় পতাকা ও জাতীয় সঙ্গীত অবমাননাকে অপরাধ গণ্য করে আইন হচ্ছে
প্রকাশ : ২৫ জুলাই ২০১৮, ২০:৩৪
জাতীয় পতাকা ও জাতীয় সঙ্গীত অবমাননাকে অপরাধ গণ্য করে আইন হচ্ছে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতীয় পতাকা ও জাতীয় সঙ্গীত অবমাননা ডিজিটাল নিরাপত্তা বিল, ২০১৮ এ অপরাধ হিসেবে যুক্ত করার বিষয়টি বিবেচনায় আনা হচ্ছে।


বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির তৃতীয় মুলতবি সভা শেষে কমিটির সভাপতি ইমরান আহমেদ একথা জানান।


তার সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং বেগম হোসনে আরা লুৎফা ডালিয়া সভায় অংশগ্রহণ করেন।


এছাড়া বিশেষ আমন্ত্রণে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার ও আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক সভায় অংশ নেন।


তিনি জানান জাতীয় পতাকা ও জাতীয় সঙ্গীত অবমাননার অপরাধে ১ কোটি টাকা জরিমানা ও ১৪ বছরের কারাদন্ডের বিধান হচ্ছে। এই নতুন বিধান যুক্তসহ অন্যান্য আরো কিছু সংশোধনী এনে ডিজিটাল নিরাপত্তা বিলের রিপোর্ট প্রায় চূড়ান্ত করেছে সংসদীয় কমিটি।


সভায় উত্থাপিত বিলের কয়েকটি ধারায় সংশোধনীর সিদ্ধান্ত নেয়া হয়। ধারাগুলো হলো ৩, ৫, ১২, ২১, ও ৫৩। এর আগে সংসদীয় কমিটি গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে দুই দফা বৈঠক করে। ওই বৈঠকে প্রস্তাবিত এ আইনে আরো কিছু ধারা সংশোধনীর সিদ্ধান্ত নেয়া হয় বলে কমিটি থেকে জানানো হয়। সবগুলো সংশোধনী একত্রিত করে কমিটি বিলের প্রতিবেদন চূড়ান্ত পর্যায়ে নিয়ে এসেছে। সংসদের পরবর্তী অধিবেশনে রিপোর্ট উপস্থাপন করা হবে।


এ বিষয়ে জানতে চাইলে কমিটির সভাপতি ইমরান আহমেদ বলেন, বৈঠকের প্রথমদিনেই বিলের প্রতিবেদন দিতে হবে, না হলে আরো সময় নিতে হবে। আমরা চাচ্ছি ওইদিনই প্রতিবেদনটি উপস্থাপন করতে।


সংসদে উত্থাপিত বিলের ২১ ধারায় মুক্তিযুদ্ধ বা মুক্তিযুদ্ধের চেতনা বা জাতির পিতার বিরুদ্ধে কোন ধরনের প্রপাগান্ডা প্রচারণার দায়ে দন্ডের বিধান রয়েছে। এর সঙ্গে কমিটি জাতীয় পতাকা ও জাতীয় সঙ্গীতও সন্নিবেশ করছে। বিলে এই অপরাধে ১ কোটি টাকা জরিমানা ও ১৪ বছরের জেলের বিধানের প্রস্তাব করা হয়েছে।


বিবার্তা/রোকন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com