শিরোনাম
পানামা পেপার্স: ইউনাইড গ্রুপের চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদ
প্রকাশ : ১৬ জুলাই ২০১৮, ১১:৪১
পানামা পেপার্স: ইউনাইড গ্রুপের চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মুদ্রা পাচারের অভিযোগে ইউনাইড গ্রুপের চেয়ারম্যান হাসান মাহমুদ রাজাকে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পানামা পেপার্সে নাম আসা বাংলাদেশি ব্যবসায়ীদের মধ্যে তিনি একজন।


রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে সোমবার সকাল সোয়া ৯টা থেকে জিজ্ঞাসাবাদ শুরু করেন দুদক উপপরিচালক এস এম এম আখতার হামিদ ভূঁঞার নেতৃত্বে একটি টিম।


ওই প্রতিষ্ঠানের আরো তিন পরিচালককে জিজ্ঞাসাবাদ করবে দুদক। তারা হলেন- ইউনাইড গ্রুপের প্রতিষ্ঠান মাল্টি ট্রেড মার্কেটিং লিমিডেটের পরিচালক খন্দকার মঈনুল আহসান, আহমেদ ইসমাইল হোসেন ও আকতার মাহমুদ।


দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য বলেন, ৮ জুলাই পৃথক পৃথক চিঠিতে তাদেরকে হাজির হয়ে বক্তব্য প্রদানের জন্য অনুরোধ করা হয়।


ওইদিন দুদকের অনুসন্ধান কর্মকর্তা আখতার হামিদ স্বাক্ষরিত এই চারজনের পাশাপাশি প্যারাডাইস পেপার্সে নাম আসা তিন ব্যবসায়ীকে তলব করে আলাদা নোটিস পাঠানো হয়।


প্যারাডাইস পেপার্সে নাম আসা তিনজন হলেন- ডব্লিউএমভি লিমিটেডের এরিক জোহান অ্যান্ডারস উইলসন, ইন্ট্রেপিড গ্রুপের ফারহান আকিবুর রহমান ও সেলকন শিপিং কোম্পানি মাহতাবা রহমান। তাদেরকে মঙ্গলবার জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছে বলে জানান প্রণব।


দি ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) ২০১৬ সালের মে মাসে পানামার ল’ ফার্ম মোস্যাক ফনসেকার বিপুল সংখ্যক নথি ফাঁস করে দেয়, যা পানামা পেপারস নামে পরিচিতি পায়।


বিশ্বের ধনী আর ক্ষমতাধর ব্যক্তিরা কোন কৌশলে কর ফাঁকি দিয়ে অফশোর কোম্পানির মাধ্যমে গোপন সম্পদের পাহাড় গড়ছেন সেই তথ্য বেরিয়ে আসে সেসব নথি থেকে।


কর ফাঁকি ও অর্থ পাচারসংক্রান্ত সাড়া জাগানো পানামা পেপারস কেলেঙ্কারিতে এ পর্যন্ত ব্যবসায়ী মুসা বিন শমসেরসহ ৩৪ বাংলাদেশী রাজনীতিবিদ ও ব্যবসায়ী ও এক প্রতিষ্ঠানের নামও উঠে এসেছে।


অভিযোগ অনুসন্ধানে ২০১৬ সালের এপ্রিলে কমিশনের উপপরিচালক এস এম এম আখতার হামিদকে প্রধান করে তিন সদস্যের অনুসন্ধান টিম গঠন করে দুদক। অনুসন্ধান টিমের অন্য সদস্যরা হলেন- দুদকের সহকারী পরিচালক মজিবুর রহমান ও উপসহকারী পরিচালক রাফী মোঃ নাজমুস সাদাত।


এ ঘটনায় ইতোমধ্যে বেশ কিছু ব্যবসায়ীকে জিজ্ঞাসাবাদ করেছে দুদক।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com