শিরোনাম
তথ্য সংগ্রহের সিদ্ধান্ত কোটা পর্যালোচনা কমিটির বৈঠকে
প্রকাশ : ০৮ জুলাই ২০১৮, ১৪:১৩
তথ্য সংগ্রহের সিদ্ধান্ত কোটা পর্যালোচনা কমিটির বৈঠকে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশে–বিদেশে কোটাসংক্রান্ত যেসব তথ্য আছে এবং এ বিষয়ে বিভিন্ন কমিটির প্রতিবেদন সংগ্রহ করার সিদ্ধান্ত হয়েছে সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কার পর্যালোচনায় গঠিত কমিটির প্রথম বৈঠকে। এই তথ্যের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।


সচিবালয়ে রবিবার মন্ত্রিপরিষিদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে তার দফতরে প্রায় দেড় ঘণ্টা এই বৈঠক চলে।


জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব আবুল কাশেম মোহাম্মদ মহিউদ্দিন বৈঠক শেষে এ কথা জানান। তিনি এই কমিটির কার্যপরিধি অনুযায়ী আপাতত সাচিবিক দায়িত্ব পালন করছেন।


তিনি বলেন, দেশে-বিদেশে বাংলাদেশের সরকারি চাকরিতে কোটা সম্পর্কিত বিভিন্ন সময়ের তত্ত্ব-উপাত্ত, কমিটির প্রতিবেদনসমূহ সংগ্রহ করার পর সেই অনুযায়ী সুপারিশ প্রণয়নের কাজ করবো। এসব তত্ত্ব-উপাত্ত পাওয়ার পর কমিটির পরবর্তী সভা আগামী এক সপ্তাহের মধ্যে অনুষ্ঠিত হবে বলে আশা করছি। আজকের বৈঠকে কমিটির কার্যপরিধি ও কর্মপন্থা চূড়ান্ত করা হয়েছে।


তিনি আরো বলেন, পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন, পিএসসির প্রতিবেদন, বিভিন্ন সময় সাবেক মন্ত্রিপরিষদ সচিবদের কমিশন বা তাদের ব্যক্তিগত রিপোর্টও রয়েছে। যত দ্রুত পারি সেগুলো সংগ্রহ করব। আমরা এটা নিয়ে সার্বক্ষণিক কাজ করতে চাচ্ছি। এটা আসলে দ্রুততম সময়ের মধ্যে চেষ্টা করছি সংগ্রহ করার। এগুলো সংগ্রহের ওপর পরবর্তী সভা নির্ভর করবে।


সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে যুগ্মসচিব বলেন, কমিটিকে যেহেতু ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে, সে কারণে আমরা আগামী এক সপ্তাহের মধ্যেই সুপারিশ পেশ করার চেষ্টা করবো। একান্তই যদি আমরা ১৫ কার্যদিবসের মধ্যে সেটি করতে না পারি তাহলে পরবর্তীতেই পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।


কমিটি বিশেষজ্ঞ কাউকে অন্তর্ভুক্ত করবে কিনা- এ বিষয়ে তিনি বলেন, এ বিষয়ে এখনো আমরা সিদ্ধান্ত নেইনি। রিপোর্ট পাওয়ার পর আমরা মিটিং করব। তখন আমরা এ বিষয়ে সিদ্ধান্ত নেব।


কোট সংস্কার নিয়ে কমিটি আন্দোলনকারীদের সঙ্গে কথা বলবেন কি না জানতে চাইলে কাশেম বলেন, আন্দোলনকারী যারা, তারা তো বিভিন্ন সময় বিভিন্ন দাবি-দাওয়া করছে। আসলে তারা অনেকেই তথ্য না জেনেও আন্দোলন করছে। প্রধানমন্ত্রী যেহেতু চাচ্ছেন এ বিষয়ে ভালো-সুচিন্তিত সিদ্ধান্ত দেয়ার জন্য, সেজন্য শক্তিশালী কমিটি বাস্তবধর্মী এবং তথ্যগত যে বিষয় রয়েছে সেগুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত দেবে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা বাতিলের ঘোষণা দেয়ার পর প্রায় তিন মাসেও প্রজ্ঞাপন জারি না হওয়ায় ১ জুলাই থেকে আবারো আন্দোলনে নামে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।


আন্দোলনের পরিপ্রেক্ষিতে গত সোমবার (২ জুলাই) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে মন্ত্রিপরিষিদ সচিব মোহাম্মদ শফিউল আলমের নেতৃত্বে সাত সদস্যের এ কমিটি গঠন করা হয়। কমিটি গঠনের পর আজ প্রথমবারের মতো বৈঠকে বসলো।


বিবার্তা/জাকিয়া


>>প্রথম বৈঠকে কোটা পর্যালোচনা কমিটি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com