শিরোনাম
সম্প্রীতি না থাকলে সব অর্জন বৃথা : জাফর ইকবাল
প্রকাশ : ০৭ জুলাই ২০১৮, ১৮:১৮
সম্প্রীতি না থাকলে সব অর্জন বৃথা : জাফর ইকবাল
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে আত্মপ্রকাশ করলো ‘সম্প্রীতি বাংলাদেশ ফাউন্ডেশন’।


শনিবার শাহবাগ জাতীয় জাদুঘর মিলনায়তনে এ উপলক্ষে অনুষ্ঠান আয়োজন করা হয়।


অনুষ্ঠানে সংখ্যালঘুদের প্রতি দায়িত্ব পালনে ভূমিকা রাখার আহ্বান জানিয়ে অধ্যাপক জাফর ইকবাল বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি না থাকলে সব অর্জন বৃথ। আমাদের চারপাশে যারা আছে, তাদের যদি আমরা আনন্দময় জীবন উপহার দিতে না পারি তাহলে আমরা ঠিক করে আমাদের দায়িত্বটা পালন করিনি।


জনপ্রিয় এই লেখক বলেন, ভিন্ন ভিন্ন রঙের, ভিন্ন ভিন্ন ধর্মের মানুষ একসঙ্গে থাকলে সেটাতে এক ধরনের আনন্দ আছে। আমাদের খুবই দুঃখ যে, আমরা সেই আনন্দটা পাইনি। আমরা সবাই এক রকম। আমাদের মধ্যে যারা ভিন্ন তারা অমূল্য সম্পদ। তাই এদের রক্ষা করার দায়িত্বটা বাঙালি মুসলমানের উপর পড়ে গেছে। তাদের দেখে শুনে রাখ, যাতে ভিন্ন ধর্মের মানুষ যারা আছে তারা যেন এখানে শান্তিতে থাকতে পারে।


তিনি বলেন, বিভিন্ন ধর্মের মানুষ আছে, পাহাড়ি মানুষ আছে, আদিবাসী মানুষ আছে। তাদের সবার জন্য যদি আমরা এদেশ তৈরি করতে না পারি তাহলে এই বাংলাদেশ দিয়ে কী করব? বিশাল মেট্রোরেল হবে, বিশাল পদ্মাসেতু হবে অনেকগুলো, দেশের অর্থনীতি অনেক বেড়ে গিয়েছে। কিন্তু কোনো ভিন্ন ধর্মাবলম্বী যদি মাথা নিচু করে বলে, আমি ভালো নেই, তাহলে এতে দেশ ভালো থাকা হবে না। আমাদের এখানে হিন্দু আছে, বৌদ্ধ আছে, খ্রিস্টান আছে- তারা যদি বলে, ভালো আছি তাহলে বোঝা যাবে দেশ ভালো চলতেছে। নির্বাচন আসলে তাদেরকে এই দুঃশ্চিন্তায় পড়তে হবে না, আমাদের বাড়িঘর ঠিক থাকবে, নাকি থাকবে না।


অনুষ্ঠানে বক্তারা ফাউন্ডেশনের লক্ষ্য বাস্তবায়নের জন্য ফাউন্ডেশনের ছায়াতলে একত্রিত হয়ে ধর্ম-বর্ণ নির্বিশেষে দেশের শিক্ষাবিদ, বুদ্ধিজীবী ও ধর্মীয় নেতারা পারস্পরিক সম্প্রীতি ও মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখার আহ্বান জানিয়েছেন।


এ সময় বক্তারা বলেন, হাজার বছর ধরে, আবহমান বাংলার সম্প্রীতির ইতিহাস। তবে পারস্পরিক এই সৌহার্দ্যকে বিনষ্ট করার অপচেষ্টাও চলেছে বারবার। আর তাই ভিন্নতার মাঝে ঐক্যের বাঁধন, এই প্রত্যয় নিয়ে যাত্রা শুরু হল সম্প্রীতি বাংলাদেশ ফাউন্ডেশনের।


অনুষ্ঠানে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, এই দেশের অধিকাংশ মানুষ সাম্প্রদায়িকতাবিরোধী ও সাম্যের পক্ষে। আমাদের আঘাত আসতে পারে, আমরা আগে থেকে প্রস্তুত থাকতে চাই। আমাদের এখন ঐক্যবদ্ধ হতে হবে। আপনাদের সঙ্গে পেলে আমরা জয়ী হব।


তিনি আরো বলেন, সমাজ থেকে সাম্প্রদায়িকতা নির্মূল করতে হবে। পুঁজিবাদকে রুখে দিতে হবে। আর সেজন্য প্রয়োজন আমাদের সবার ঐক্য, একমত ও একই বৃত্তের একটি প্লাটফর্ম। সম্প্রীতি বাংলাদেশ আশা করবো সে প্লাট ফর্মের কাজ করবে।


‘গাহি সাম্যের গান’ স্লোগান নিয়ে আসা এই নাগরিক ফোরামের উদ্দেশ্য তুলে ধরে অনুষ্ঠানের আহ্বায়ক সাংস্কৃতিক ব্যক্তিত্ব পীযূষ বন্দ্যোপাধ্যায় বলেন, মুক্তিযুদ্ধের যেই প্রধান চেতনা ‘ধর্মনিরপেক্ষতা’, সেটার দিকে আমরা ফিরে যেতে চাই। তাহলে আমরা ধর্মনিরপেক্ষ বাংলাদেশ, শোষণহীন বাংলাদেশ ও সাম্যের বাংলাদেশ গড়ে তুলতে পারব। প্রথমত কেন্দ্রীয় আহ্বায়ক কমিটি দিয়ে পরিচালিত হলেও পরবর্তীতে জেলা ও উপজেলা পর্যায়ে আহ্বায়ক কমিটি গঠনের কাজ করা হবে বলে জানান পীযূষ বন্দ্যোপাধ্যায়।


অনুষ্ঠানে প্রচারিত এক ভিডিও বার্তায় জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এখানে হাজার হাজার বছর ধরে নানা ধর্ম-বর্ণের মানুষ সম্প্রীতি নিয়ে বসবাস করছে। দেশ সমৃদ্ধির পথে এগিয়ে গেছে। বিভেদ এবং সংঘাত যে হয়নি তা নয়। সব মিলিয়ে যে সম্প্রীতির অবনতি হয়েছে, তা সত্ত্বেও আমরা এর উপরে সাম্প্রদায়িক সম্প্রীতি রেখে সামনের দিকে অগ্রসর হয়েছি। আমাদের এ ধারা অব্যাহত থাকবে।



জাতীয় প্রেস ক্লাবের সভাপতি শফিকুর রহমান বলেন, আমরা দখলের নামে আমাদের মধ্যে সম্প্রীতি নষ্ট করছি। আমাদের লোভ সংবরণ করতে হবে।


অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, ইমেরিটাস অধ্যাপক এ কে আজাদ চৌধুরী, ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি সারওয়ার আলী, দৈনিক জাগরণ সম্পাদক আবেদ খান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক শামীম মো. আফজাল, বৌদ্ধ ধর্মীয় নেতা শুদ্ধানন্দ মহাথেরো, রামকৃষ্ণ মিশনের সাধারণ সম্পাদক স্বামী গুরু সেবানন্দ, খ্রিস্টান অ্যাসোসিয়েশনের সভাপতি নির্মল রোজারিও, ইসকনের প্রতিনিধি সুখীল দাস, সংগঠনের সদস্য সচিব মামুন আল মাহতাব প্রমুখ।


বিবার্তা/রাসেল/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com