শিরোনাম
২০২০-২১ সালকে মুজিব বর্ষ ঘোষণা
প্রকাশ : ০৬ জুলাই ২০১৮, ১৯:৪৬
২০২০-২১ সালকে মুজিব বর্ষ ঘোষণা
বিবার্তা প্রদিবেদক
প্রিন্ট অ-অ+

২০২০ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী থেকে ২০২১ সালের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পর্যন্ত ‘মুজিব বর্ষ’ হিসেবে পালন করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের নবনির্মিত কেন্দ্রীয় কার্যালয়ে দলটির উপদেষ্টা পরিষদ ও কেন্দ্রীয় সংসদের যৌথ সভার প্রারম্ভিক বক্তব্যে তিনি এ কথা জানান।


শেখ হাসিনা বলেন, তিনি আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন, তিনি আমাদের ঋণী করে গেছেন। সেই ঋণ পরিশোধ করতে হবে। তার আত্মা তখন শান্তি পাবে, যখন তার স্বপ্নের বাংলাদেশের মানুষ ক্ষুধা মুক্ত হবে, দারিদ্র মুক্ত হবে। তার স্বপ্নের সোনার বাংলার মানুষ সুখী-সমৃদ্ধ হবে।


বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা যৌথসভার শুরুতে বলেন, ২০২০-২১ সাল আমরা মুজিব বর্ষ হিসেবে পালন করব। এ উপলক্ষে বছরব্যাপী কর্মসূচি নেয়া হবে।


শেখ হাসিনা বলেন, পঁচাত্তরের ১৫ আগস্ট দেশ ও জাতির জন্য দুর্ভাগ্য। এরপর অবৈধ ক্ষমতা দখল। সন্ত্রাস জঙ্গিবাদে দেশের এগিয়ে যাওয়া। উন্নয়ন স্তব্ধ। তবে সবকিছু পেছনে ফেলে উন্নয়নশীল দেশের স্বীকৃতি নিয়ে এখন উন্নতির পথে কাজ চলছে। উন্নয়নের মহাসড়কে চলমান। স্যাটেলাইট মহাকাশে। উন্নতির পথে মানূষের মৌলিক চাহিদা পূরণ করা।


প্রধানমন্ত্রী আরো বলেন, অনেকের চোখে সরকারের উন্নয়ন ভালো লাগে না। তারা গরীব থাকবে তা দেখিয়ে বিদেশ থেকে টাকা আনবে। আবার কেউ দরিদ্রদের লোন দিয়ে নিজেদের ভাগ্য গড়বে। কিন্তু দেশের উন্নয়নে তাদের সুযোগ সীমিত হয়ে মানুষের ভাগ্যের পরিবর্তন হচ্ছে। শিক্ষার গুরুত্ব অনুধাবন করছে মানুষ, দেশ এগিয়ে যাচ্ছে।


১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্ম নেন শেখ মুজিবুর রহমান। কালক্রমে তার হাত ধরেই ১৯৭১ সালে বিশ্ব মানচিত্রে নতুন দেশ হিসেবে স্থান করে নেয় বাংলাদেশ।


২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মের শত বছর পূর্ণ হবে। আর ঠিক পরের বছরই বাংলাদেশ উদযাপন করবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী।


বিবার্তা/তৌহিদ/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com