শিরোনাম
আগামী তিন দিন চার বিভাগে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা
প্রকাশ : ০৩ জুলাই ২০১৮, ২৩:৪৮
আগামী তিন দিন চার বিভাগে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মৌসুমী বায়ুর প্রভাবে বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজ করছে। আর তাই রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগে ভারী বর্ষণ হতে পারে বলে জানা গেছে। যা আগামী তিন দিন ধরে অব্যাহত থাকতে পারে।


আজ মঙ্গলবার সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তর থেকে এমনটাই জানালেন আবাহওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস।


আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস বলেন, ভারী বর্ষণের ফলে সিলেট ও চট্গ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে।


তিনি বলেন, মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের-পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী থেকে প্রবল অবস্থায় বিরাজ করছে। তাই আজ সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টর মধ্যে (বুধবার) রংপুর, সিলেট, ময়মনসিংহ ও চট্রগ্রাম বিভাগের কোথাও কোথাও দমকা হাওয়াসহ ভারী (৪৪-৮৮ মিমি) থেকে অতি ভারী (৮৯ মিমি) বৃষ্টি হতে পারে। আগামী ২৪ ঘন্টায় পাশাপাশি সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


তিনি আরো বলেন, চলতি মাসের দ্বিতীয়ার্ধে বঙ্গোপসাগরে এক থেকে দুটি মৌসুমী লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে অন্তত একটি নিম্নচাপে রূপ নিতে পারে। দেশের উজানে ভারী বৃষ্টির কারণে চলতি মাসের দ্বিতীয়ার্ধে উত্তরাঞ্চল, মধ্যাঞ্চল ও উত্তর পূর্বাঞ্চলে স্বল্প থেকে মধ্য মেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।


এদিকে গেল ২৪ ঘন্টায় দেশের সবচেয়ে বৃষ্টিপাতের পরিমাণ রেকর্ড করা হয়েছে চট্টগ্রামে ২৬৯ মিলিমিটার। দেশের সবচেয়ে তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com