শিরোনাম
৯৬ ভাগ প্রতিবন্ধী নারী ও মেয়েশিশু নির্যাতনের শিকার
প্রকাশ : ০২ জুলাই ২০১৮, ০১:২১
৯৬ ভাগ প্রতিবন্ধী নারী ও মেয়েশিশু নির্যাতনের শিকার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের শতকরা ৯৬ ভাগ প্রতিবন্ধী নারী ও মেয়ে শিশু শারীরিক, মানসিক, যৌন ও আবেগীয় নির্যাতনের শিকার। উইমেন উইথ ডিসাবিলিটি ডেভোলাপমেন্ট ফাউন্ডেশন র নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি এই তথ্য নিম্চিত করেন।


উইমেন উইথ ডিসাবিলিটি ডেভোলাপমেন্ট ফাউন্ডেশন (ডাব্লিউডিডএফ)’র উদ্যোগে গতকাল রবিবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডাব্লিউডিডএফ’র নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি।


আশরাফুন নাহার মিষ্টি জানান, ২০১৬ সাল পর্যন্ত বিভিন্ন পত্রিকার প্রতিবেদন অনুযায়ী দেখা যায় প্রতিবন্ধী নারী ও মেয়ে শিশুদের প্রতি যে সহিংসতা হয় তা প্রকাশের সংখ্যা অতিমাত্রায় কম। শতকরা ৭৮ ভাগ প্রতিবন্ধী নারী ও মেয়ে শিশু বিভিন্ন ধরনের যৌন ও শারিরীক নির্যাতনের শিকার হয়।


সংবাদ সম্মেলনে বিচারব্যবস্থায় প্রতিবন্ধী নারীদের বিরাজমান প্রতিবন্ধকতা এবং তা সমাধানের উপায়সমূহ তুলে ধরা হয়। তিনি বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা বিষয়ক আইন ২০১৩ এর তফসিল ১২, জাতিসংঘ সনদ ধারা ১৩, ১৫, ১৬ এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা গোল-১৬ তে প্রতিবন্ধী নারীর প্রতি সহিংসতা, নির্যাতন রোধ ও প্রতিকার বিষয়ে রার্ষ্টের দায়বদ্ধতা এবং যথাযথ ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা রয়েছে। নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০৩ সহ বিভিন্ন প্রকার আইনে প্রতিবন্ধী জনগোষ্ঠী বিশেষত বাক, শ্রবণ, বাক ও শ্রবণ বা বুদ্ধি প্রতিবন্ধী ব্যক্তিদের বিচার প্রক্রিয়া কেমন হবে সে বিষয়ে কোনো নির্দেশনা নেই।


সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য দেন ডাব্লিউডিডএফ’র চেয়ারম্যান শিরিন আক্তার।


বিবার্তা/খলিল/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com