শিরোনাম
রোহিঙ্গা সংকট কঠিন হলেও সমাধান সম্ভব: বার্নিকাট
প্রকাশ : ২৮ জুন ২০১৮, ১৫:৩৮
রোহিঙ্গা সংকট কঠিন হলেও সমাধান সম্ভব: বার্নিকাট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, রোহিঙ্গা সংকট কঠিন হলেও সমাধান সম্ভব। এই সমস্যার শুরু থেকেই যুক্তরাষ্ট্র পরিস্থিতি পর্যবেক্ষণ করে আসছে এবং বিভিন্ন উদ্যোগও নিয়েছে।


তিনি বলেছেন, খুলনা ও অতি সম্প্রতি অনুষ্ঠিত গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ব্যালট বাক্স ছিনতাই এবং বিরোধী রাজনৈতিক নেতা ও পোলিং এজেন্টদের ভয়ভীতি দেখানোর অভিযোগের খবরে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। তাছাড়া আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক করার লক্ষ্যে সরকার যে অঙ্গীকার করেছে, তার বাস্তবায়ন হবে।


জাতীয় প্রেসক্লাবে বৃহস্পতিবার আয়োজিত এক অনুষ্ঠানে বার্নিকাট এ কথা বলেন। কূটনৈতিক সাংবাদিকদের সংগঠন ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ‘ডিকাব টকে’ প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।


এক প্রশ্নের উত্তরে মার্শা বার্নিকাট বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে কাজ করছে। এই সমস্যার শুরু থেকেই যুক্তরাষ্ট্র পরিস্থিতি পর্যবেক্ষণ করে আসছে এবং বিভিন্ন উদ্যোগও নিয়েছে। এ বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করেছে। সমস্যার ধরণ নিয়েও আমাদের গভীর পর্যবেক্ষণ রয়েছে। রোহিঙ্গা সংকট কঠিন হলেও এই সমস্যার সমাধান সম্ভব।


আগামী জাতীয় নির্বাচন নিয়ে তিনি বলেন, আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হবে বলে সরকার থেকে অঙ্গীকার করা হয়েছে। আমরা প্রত্যাশা করছি, সরকার সেই অঙ্গীকার নিশ্চয় রাখবে।


গাজীপুর সিটি নির্বাচন নিয়ে বার্নিকাট বলেন, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন নিয়ে আমাদের উদ্বেগ রয়েছে। তবে এই নির্বাচনে কোনো কোনো জায়গায় অনিয়ম হলেও নির্বাচনে কোনো সহিংসতা হয়নি। সহিংসতা না হওয়াটা খুব ইতিবাচক। আর আগামী জাতীয় নির্বাচন কেমন হবে, সিটি নির্বাচন তার ইঙ্গিত বহন করে।


তবে ভোটারদের বাধা দেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেছেন, আগামী স্থানীয় সরকার নির্বাচনের আগেই সরকার এসব বিষয়ের সমাধান করবে বলে তারা আশা করছেন।


পোশাক শিল্পের কর্ম পরিবেশ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমান পর্যবেক্ষণ জানতে চাইলে মার্কিন রাষ্ট্রদূত বলেন, পোশাক খাতের কর্ম পরিবেশ নিয়ে অনেক অগ্রগতি হয়েছে। তবে বিভিন্ন গণমাধ্যম এই নিয়ে সারা বছর ধরে নেতিবাচক খবর পরিবেশন করে আসছে। এ নিয়ে সব সময় নেতিবাচক খবর পরিবেশন করাটা ঠিক নয়।


বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে বার্নিকাট বলেন, দুই দেশের মধ্যে চমৎকার সম্পর্ক বিদ্যমান। দুই দেশই অর্থনৈতিক, রাজনৈতিক, নিরাপত্তা, সহযোগিতা ইত্যাদি ক্ষেত্রে কাজ করে চলছে।


তিনি বলেন, সম্প্রতি মাদক নির্মূল অভিযান শুরু হয়েছে। এটিকে একটি ভালো উদ্যোগ হিসেবে আমরা সাধুবাদ জানাই। এ অভিযানে প্রায় ১৫০ জন মানুষের প্রাণহানি হয়েছে। অথচ যারা মাদক চোরচালানের মূল হোতা তারা ধরাছোঁয়ার বাইরে থেকে যাচ্ছেন। তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনার দাবি জানান তিনি।


অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডিক্যাব সভাপতি রেজাউল করিম লোটাস ও সাধারণ সম্পাদক মাহফুজ মিশু।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com