শিরোনাম
দেশের ৯৯ শতাংশ মানুষ মৌলিক স্যানিটেশনের অন্তর্ভুক্ত
প্রকাশ : ২৮ জুন ২০১৮, ১৪:২০
দেশের ৯৯ শতাংশ মানুষ মৌলিক স্যানিটেশনের অন্তর্ভুক্ত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বর্তমানে দেশের ৯৯ শতাংশ মানুষ মৌলিক স্যানিটেশনের অন্তর্ভুক্ত। সংসদে বৃহস্পতিবার সরকারি দলের সদস্য আনোয়ারুল আজীম (আনার) এর এক তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এ তথ্য জানান।


তিনি বলেন, দেশের ৬১ শতাংশ মানুষ ল্যাট্রিন, ২৮ শতাংশ মানুষ যৌথ ল্যাট্রিন এবং ১০ শতাংশ মানুষ অনুন্নত ল্যাট্রিন ব্যবহার করেন।


স্থানীয় সরকার মন্ত্রী জানান, বর্তমানে দেশের ১৩ কোটি ৯২ লাখ মানুষ নিরাপদ পানি সুবিধা ভোগ করেন। সে হিসেবে দেশের ৮৭ শতাংশ মানুষ সুবিধার আওতায় রয়েছে। অবশিষ্ট ১৩ শতাংশ মানুষ দূরবর্তী অন্যান্য নিরাপদ পানির উৎস থেকে খাবার পানি সংগ্রহ করে থাকে বলে তিনি জানান।


জাতীয় পার্টির সদস্য পীর ফজলুর রহমানের অপর এক প্রশ্নের জবাবে মোশাররফ হোসেন বলেন, নিরাপদ পানি ও কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানির উপর অধিকহারে নির্ভরশীলতার কারণে ইতোমধ্যে ভূ-গর্ভস্থ পানির স্তর ৩ মিটার থেকে ১০ মিটার পর্যন্ত নিচে নেমে গেছে। ফলে শুস্ক মৌসুমে নলকূপে পর্যাপ্ত পরিমান পানি পাওয়া যায় না।


তিনি বলেন, এই অবস্থা থেকে উত্তরণের জন্য সরকার ৩৭৫ কোটি টাকা ব্যয়ে ‘পানি সংরক্ষণ ও নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে জেলা পরিষদের পুকুর/দীঘি/জলাশয় পুনঃখনন/সংস্কার’ শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করেছে। এই প্রকল্পের আওতায় সারাদেশে ৮০৯টি পুকুর পুনঃখনন করা হচ্ছে। এ ছাড়া পল্লী অঞ্চলে পানি সরবরাহ প্রকল্পের আওতায় ১৪৩টি পুকুর পুনঃখনন ও ২০০টি পুকুর খনন প্রক্রিয়াধীন রয়েছে।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com