শিরোনাম
পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য সাড়ে ৪ কোটি টাকার বাজেট
প্রকাশ : ২৭ জুন ২০১৮, ২০:০৬
পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য সাড়ে ৪ কোটি টাকার বাজেট
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেশের ৪০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ অর্থ বছরের সংশোধিত এবং ২০১৮-২০১৯ অর্থ বছরের মূল বাজেট (অনুন্নয়ন) অনুমোদন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সভাপতিত্বে কমিশনের ১৫১তম পূর্ণ কমিশন সভায় বুধবার এই বাজেট অনুমোদিত হয়।


৪০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ অর্থ বছরে মূল বাজেট (অনুন্নয়ন) ছিল ৪১৫২.০১ কোটি টাকা যা সংশোধিত বাজেটে বৃদ্ধি পেয়ে ৪৩২৪.৬১ কোটি টাকায় উন্নীত হয়েছে।


বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ব্যয় নির্বাহের জন্য ২০১৭-২০১৮ অর্থ বছরে বাজেট (অনুন্নয়ন) ছিল ৩৭.৩০ কোটি টাকা যা সংশোধিত বাজেটে বৃদ্ধি পেয়ে ৩৭.৮০ কোটি টাকায় উন্নীত হয়েছে।


২০১৮-২০১৯ অর্থ বছরে মূল বাজেটে (অনুন্নয়ন) ৪০টি পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের জন্য ৪৬৪৩.৫০ কোটি টাকা এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের জন্য ৩৮.০৫ কোটি টাকার বাজেট সভায় অনুমোদিত হয়।


ইউজিসি সচিব ড. মো. খালেদ সভায় বাজেট উপস্থাপন করেন। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, ইন্ডাস্ট্রি অ্যান্ড এনার্জি ডিভিশনের পরিকল্পনা কমিশনের সদস্য শামিমা নারগিস, ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. আখতার হোসেন, প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি প্রমুখ সভায় অংশ নেন।


এছাড়া, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপচার্জ প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্রফেসর ড. মো. গিয়াসউদ্দীন মিয়া, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন, উপাচার্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের প্রফেসর ড. মো. ফরহাদ হোসেন, শেরে-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অ্যান্ড একোয়াকালচার অনুষদের ডিন প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ, ইউজিসি'র আইএমসিটি বিভাগের পরিচালক খন্দকার হামিদুর রহমান, ইউজিসি'র রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন ডিভিশন পরিচালক ড. ফেরদৌস জামান, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) মো. রেজাউল করিম হাওলাদার, জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের অতিরিক্ত পরিচালক ড. শামসুল আরেফিন ও ইউজিসি'র উপ-সচিব মো. শাহীন সিরাজ সভায় উপস্থিত ছিলেন।


ঢাবি'র বাজেট ৭৪১ কোটি ১৩ লাখ টাকা


২০১৮-১৯ অর্থ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৭৪১ কোটি ১৩ লাখ টাকার বাজেট পাস হয়েছে। বুধবার বিকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে বার্ষিক সিনেট অধিবেশনে এই বাজেট পাশ হয়।


অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদসহ সিনেট, সিন্ডিকেট, নির্বাচিত রেজিস্টার্ড গ্রাজুয়েট প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।


বাজেটে ২০১৮-১৯ অর্থবছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম, শিক্ষক-কর্মকর্তাদের বেতন-ভাতা এবং সাধারণ কার্যক্রম পরিচালনায় ব্যয়ভার হিসেবে বরাদ্দ রাখা হয়েছে ৭৪১ কোটি ১৩ লাখ টাকা। ২০১৭-১৮ অর্থবছরে বরাদ্দ ছিল ৬৬৪ কোটি ৩৭ লাখ টাকা। পরে সংশোধিত বাজেটে আকার বেড়ে দাঁড়িয়েছে ৭৩৮ কোটি ৭২ লাখ টাকা। সে হিসেবে এ বছর বাজেটের আকার বেড়েছে ২ কোটি ৪১ লাখ টাকা।


এ বছর ৪৩২ কোটি ৯৫ লাখ ৫০ হাজার টাকা বেতন-ভাতার জন্য বরাদ্দ রাখা হয়েছে।যা মোট বাজেটের ৫৮ দশমিক ৪২ শতাংশ। আর পেনশনের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১০৭ কোটি ৪০লাখ,যা মোট বাজেটের ১৪.৪৯ শতাংশ। গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে ৩৬.৫৫ কোটি টাকা যা মোট ব্যয়ের ৪.৯৪ শতাংশ।


প্রস্তাবিত ৭৪১ কোটি ১৩ লক্ষ টাকার মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে ৬২৮ কোটি ৩১ লাখ এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব খাত থেকে ৭১ কোটি ২৮ লাখ টাকা আসবে। বাজেটে সম্ভাব্য ঘাটতি ধরা হয়েছে ৪১ কোটি ৫৪ লাখ।


বিবার্তা/বিজ্ঞপ্তি/রাসেল/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com