শিরোনাম
‘পদ্মা সেতুর ৫৫ শতাংশ ভৌত কাজ সম্পন্ন হয়েছে’
প্রকাশ : ২৬ জুন ২০১৮, ০০:৫৫
‘পদ্মা সেতুর ৫৫ শতাংশ ভৌত কাজ সম্পন্ন হয়েছে’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, বর্তমান সরকারের অগ্রাধিকারপ্রাপ্ত মেগা প্রকল্প পদ্মা সেতু ও ঢাকা সিটিতে মেট্রোরেল। এই দুটি প্রকল্পের মধ্যে সেতু বিভাগের আওতাধীন পদ্মা সেতু প্রকল্পের ৫৫ শতাংশ ভৌত কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। একই সাথে মেট্রোরেলের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে।


সোমবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি সংসদকে এ তথ্য জানান।


স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এ সংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন সরকারী দলের সদস্য উম্মে রাজিয়া কাজল।


মন্ত্রী জানান, যানজট নিরসনে ও বৃহত্তর ঢাকার পরিবহন ব্যবস্থাকে সুষ্ঠু, পরিকল্পিত, সমন্বিত ও আধুনিকায়নের জন্য অগ্রাধিকারপ্রাপ্ত মেট্রোরেল প্রকল্পটি ৫টি রুটের মাধ্যমে নগরবাসীকে দেওয়া হবে। এর মধ্যে ডিপো এলাকার ভূমি উন্নয়ন, পূর্ত কাজ, বিভিন্ন রুটে ভায়াডাক্ট ও স্টেশন নির্মাণ, ইলেকট্রিক্যালে- মেকানিক্যাল সিস্টেম, রোলিং স্টক ও ডিপো ইকুপমেন্ট সংগ্রহ, এই ৬টি প্যাকেজের মধ্যে রয়েছে।


এ লক্ষ্যে ২০১৭ সালের ৬ আগস্ট জাপানের কোম্পানি কাওসাকি মিটসুবিশীর সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়। এই প্যাজের আওতায় ২৪ সেট ট্রেন, যার প্রতিটিতে ৬টি করে কোচ থাকবে। এ কাজ ২০২৩ সালের ৬ ডিসেম্বরের মধ্যে শেষ হবে।


জাসদের বেগম লুৎফা তাহেরের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ঢাকার যানজট সমস্যা সমাধানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হতে ইপিজেড পর্যন্ত ২৪ কিলোমিটার দীর্ঘ ঢাকা- আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্প একনেকে অনুমোদিত হয়েছে। এটি জিটুজি ভিত্তিতে নির্মাণে চীন সরকারের মনোনীত একটি প্রতিষ্ঠানের সঙ্গে বাণিজ্যিক চুক্তি হয়েছে। অর্থনৈতিক বিভাগের মাধ্যমে ঋণ প্রস্তাবটি চীন সরকারের নিকট প্রেরণ করা হয়েছে।


বিবার্তা/শারমিন/শাহনাজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com