শিরোনাম
রেলের ভূসম্পত্তির ইজারা দর বাড়ানোর সুপারিশ
প্রকাশ : ২৪ জুন ২০১৮, ১৯:১৩
রেলের ভূসম্পত্তির ইজারা দর বাড়ানোর সুপারিশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আয় বাড়ানোর জন্য রেলওয়ের অধীনস্থ ভূসম্পত্তির ইজারা দর বাড়ানোর সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।


এই কমিটি একইসঙ্গে রেলের বেদখলকৃত জমি উদ্ধারের পর সীমানা প্রাচীর তৈরি করার জন্যেও সুপারিশ করে।


রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এ কমিটির এক বৈঠকে এ সুপারিশ করা হয়।


দশম জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির এটি ছিল ৪৫তম বৈঠক।
কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে কমিটির সদস্য রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক, মুহাম্মদ মিজানুর রহমান, মো. সিরাজুল ইসলাম মোল্লা এবং ইয়াসিন আলী অংশগ্রহণ করেন।


বৈঠকে বাংলাদেশ রেলওয়ে কল্যাণ ট্রাস্টের অধীনে কী পরিমাণ ভূমি রয়েছে এবং চট্টগ্রামের রেলস্টেশন রোডে কল্যাণ ট্রাস্টের অধীন টিনশেড মার্কেটের মাস্টার প্ল্যান অনুযায়ী বহুতল ভবন নির্মাণের বিষয়ে আলোচনা করা হয়।


এছাড়াও বাংলাদেশ রেলওয়ের বেদখলকৃত জমির পরিমাণ, রেলওয়ের পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের কর্মকর্তাগণের মধ্যে কে, কোথায়, কতদিন কর্মরত আছেন সে ব্যাপারেও বৈঠকে আলোকপাত করা হয়।


গত সাড়ে ৪ (চার) বছরে রেলওয়ের আয় বৃদ্ধির জন্য গৃহিত উন্নয়ন প্রকল্প (স্থাপনা), বাংলাদেশ রেলওয়ের লিজকৃত জমি থেকে আয় ও ব্যয় এবং বাংলাদেশ রেলওয়ের যাত্রী সেবার মান উন্নয়নের লক্ষ্যে রেলস্টেশনসহ সকল ট্রেনে ওয়াই-ফাই সংযোজন সম্পর্কিত বিষয়-আলোচনায় স্থান পায়।


দীর্ঘদিন ধরে যে সব কর্মকর্তা একই কর্মস্থলে চাকরি করছেন তাদের কর্মস্থল পরিবর্তনের এবং পদোন্নতিযোগ্য কর্মকর্তাদের পদোন্নতি প্রদানের জন্য কমিটির আজকের বৈঠকে সুপারিশ করা হয়।


বৈঠকে জানানো হয়, বাংলাদেশ রেলওয়ের ১৩টি রেলওয়ে স্টেশনে (ঢাকা, ঢাকা বিমানবন্দর, চট্টগ্রাম, ফেনী, কুমিল্লা, সিলেট, ময়মনসিংহ, রাজশাহী, বগুড়া, দিনাজপুর, রংপুর, যশোর ও খুলনা) ওয়াই-ফাই সেবা চালু করা হয়েছে। আরও ১২টি রেলওয়ে স্টেশনে (লাকসাম, আখাউড়া, চাঁদপুর, জামালপুর, ভৈরব বাজার, ইশ^রদী, পার্বতীপুর, সৈয়দপুর, লালমনিরহাট, নরসিংদী, ঢাকা ক্যান্টনমেন্ট ও বনানী) এ সেবা প্রদানের লক্ষ্যে একটি কোম্পানির সঙ্গে চুক্তি করা হয়েছে এবং কার্যক্রম চলমান রয়েছে।


এছাড়া বৈঠকে বলা হয়,বাংলাদেশ রেলওয়ের ৬টি আন্ত:নগর ট্রেনে (সোনার বাংলা, সুবর্ণ পারাবত, সুন্দরবন, একতা ও ধুমকেতু) শীততাপ নিয়ন্ত্রিত কোচসমূহে ফ্রি ওয়াই-ফাই সেবা প্রদানের জন্য রবি আজিয়াটা মোবাইল কোম্পানির সঙ্গে বাংলাদেশ রেলওয়ে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।


বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


বিবার্তা/রোকন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com