শিরোনাম
‘প্রযুক্তিনির্ভর বাস্তবমুখী পদক্ষেপই গড়বে ডিজিটাল বাংলাদেশ’
প্রকাশ : ০৮ জুন ২০১৮, ১৯:২৯
‘প্রযুক্তিনির্ভর বাস্তবমুখী পদক্ষেপই গড়বে ডিজিটাল বাংলাদেশ’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, প্রযুক্তিনির্ভর বাস্তবমুখী বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ডিজিটাল বাংলাদেশ গড়তে অগ্রণী ভূমিকা রাখছে।


শুক্রবার আন্তর্জাতিক আরকাইভস দিবস উপলক্ষে এক বাণীতে এ কথা বলেন তিনি।


শনিবার আন্তর্জাতিক আরকাইভস দিবস উপলক্ষে রাষ্ট্রপতি আরকিভিস্ট, আরকাইভস ব্যবহারকারী, গবেষক এবং আরকাইভস ও গ্রন্থাগার অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।


আবদুল হামিদ বাণীতে উল্লেখ করেন, সুশাসন, তথ্যভাণ্ডার ও ঐতিহ্যের ধারক হিসেবে ১৯৭২ সাল থেকে জাতীয় আরকাইভস কাজ করে আসছে। জাতীয় আরকাইভস আজ বাংলাদেশের শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যের প্রাণকেন্দ্রে পরিণত হয়েছে। ভূ-রাজনীতি, নিজস্ব ভাষা এবং সংস্কৃতি বিবেচনায় বাংলাদেশ পৃথিবীর বুকে নিজের স্থান করে নিয়েছে।


তিনি বলেন, জাতীয় আরকাইভসের সংগ্রহশালায় রক্ষিত পুরাতন নথিপত্র দেশ-বিদেশের সাংবাদিক, বুদ্ধিজীবী, শিক্ষক, গবেষকসহ সর্বস্তরের জনসাধারণের নিকট গ্রহণযোগ্য ইতিহাস চর্চার অমূল্য দলিল। তাই আন্তর্জাতিক আরকাইভস দিবসে এবারের প্রতিপাদ্য ‘আর্কাইভস : গভর্নেন্স, মেমোরি, অ্যান্ড হেরিটেজ’ বাংলাদেশের প্রেক্ষাপটে অত্যন্ত প্রাসঙ্গিক বলে তিনি মনে করেন।


রাষ্ট্রপতি বলেন, আমি আশা করি এ দিবসটি পালনের মাধ্যমে আরকাইভস ও গ্রন্থাগার অধিদফতর আরকাইভসের গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে জনগণকে অবহিত করতে সমর্থ হবে।


আবদুল হামিদ বলেন, বর্তমান সরকার বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তরিত করতে নানা কর্মসূচি বাস্তবায়ন করছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ জাতীয় আরকাইভস সহজে, স্বল্প ব্যয় ও সময়ে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার নিশ্চিত করার লক্ষ্যে প্রযুক্তিনির্ভর বাস্তবমুখী বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে ডিজিটাল বাংলাদেশ গড়ায় অগ্রণী ভূমিকা রাখছে।


তিনি বলেন, বাংলাদেশ জাতীয় আরকাইভসকে একটি আধুনিক ও উন্নত আরকাইভস হিসেবে গড়ে তোলার প্রত্যয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, সাংবাদিক, বুদ্ধিজীবী, শিক্ষক, গবেষকসহ সর্বস্তরের জনসাধারণের সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত থাকবে।


রাষ্ট্রপতি আন্তর্জাতিক আরকাইভস দিবস-২০১৮ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।


বিবার্তা/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com