‘ঢাকা থেকে চট্টগ্রামে ট্রেন যাবে দুই ঘণ্টায়’
প্রকাশ : ৩১ মে ২০১৮, ২০:৪৪
‘ঢাকা থেকে চট্টগ্রামে ট্রেন যাবে দুই ঘণ্টায়’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক জানিয়েছেন, ঢাকা থেকে চট্টগ্রাম যেতে ট্রেনে মাত্র দুই ঘণ্টা সময় লাগবে। এর ফলে দ্রুত যাত্রী ও পণ্য পরিবহন করা যাবে।


বাংলাদেশ রেলওয়ের ঢাকা-চট্টগ্রাম ভায়া কুমিল্লা/লাকসাম হাইস্পিড ট্রেন নির্মাণের উদ্দেশ্যে সম্ভাব্যতা সমীক্ষা ও ডিজাইন নির্মাণের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বৃহস্পতিবার রেলভবনে এ চুক্তি স্বাক্ষর হয়।


রেলপথমন্ত্রী বলেন, ঢাকা-চট্টগ্রাম রেলপথ খুবই গুরুত্বপূর্ণ। বর্তমানে এর দৈর্ঘ্য ৩২০ কিলোমিটার। প্রস্তাবিত রুট অনুযায়ী এর দৈর্ঘ্য ৯১ কিলোমিটার কমে ২৩০ কিলোমিটার হবে। ২০০ কিলোমিটার গতির ট্রেন চালানোর মাধ্যমে দেড় থেকে দুই ঘণ্টায় ঢাকা-চট্টগ্রাম আসা যাওয়া করা যাবে। এতে করে দ্রুত যাত্রী ও পণ্য পরিবহন করা সম্ভব হবে। দেশের অর্থনীতির উন্নয়নে এই ট্রেন সার্ভিস গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে মন্ত্রী উল্লেখ করেন।


মুজিবুল হক বলেন, বর্তমান সরকার রেল খাতের উন্নয়নে অধিক গুরুত্ব দিয়েছে। ফলে নতুন নতুন প্রকল্প নেয়া হচ্ছে। এ সময় তিনি চলমান কয়েকটি প্রকল্পের কথা উল্লেখ করেন।


বাংলাদেশ রেলওয়ে এবং চায়না রেলওয়ে ডিজাইন করপোরেশন (চীন) এবং মজুমদার এন্টার প্রাইজ (বাংলাদেশ) যৌথভাবে সম্ভাব্যতা সমীক্ষা ও ডিজাইন নির্মাণের কাজ করবে। চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক মো. কামরুল আহসান এবং কনসালট্যান্সির পক্ষে ইন্টারন্যাশনাল বিজনেস ডিপার্টমেন্টের বিজনেস ম্যানেজার লিও উইচাও।


চুক্তি অনুযায়ী ১৮ মাসের মধ্যে সম্ভাব্যতা সমীক্ষা এবং ডিটেইলড ডিজাইন কাজ শেষ করবে। বাংলাদেশের মুদ্রায় চুক্তিমূল্য ১০২ কোটি ১০ লাখ ৪৭ হাজার ৭৩০ টাকা। সরকারের নিজস্ব অর্থায়নে কনসালট্যান্সি সার্ভিসের কাজ করা হচ্ছে।


চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক মো. আমজাদ হোসেন উপস্থিত ছিলেন।


বিবার্তা/রোকন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com