ডিজিটাল আইনে অসঙ্গতি দূর করার আশ্বাস
প্রকাশ : ২২ মে ২০১৮, ১৯:১৮
ডিজিটাল আইনে অসঙ্গতি দূর করার আশ্বাস
জাতীয় সংসদ ভবন (ফাইল ছবি)
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রস্তাবিত ডিজিটাল আইনে সাংবাদিক ও সংবাদপত্রের স্বাধীনতার ক্ষেত্রে যেসব অসঙ্গতি রয়েছে, তা দূর করার আশ্বাস দিয়েছে সংসদীয় কমিটি।


মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে সংসদীয় কমিটির সঙ্গে সাংবাদিক প্রতিনিধিদলের এক বৈঠকে এই আশ্বাস দেয়া হয়।


ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির এই বৈঠকে সাংবাদিক প্রতিনিধিদের মধ্যে সম্পাদক পরিষদ, বিএফইউজে এবং বেসরকারি টেলিভিশন মালিক প্রতিনিধিরা অংশ নেন।


সংসদীয় কমিটির সভাপতি ইমরান আহমেদের সভাপতিত্বে বৈঠকে সাংবাদিক প্রতিনিধিরা ডিজিটাল আইন প্রণয়নের উদ্যোগকে স্বাগত জানান। তবে তারা এ আইনের সংজ্ঞা স্পষ্টকরণসহ আটটি সুনির্দিষ্ট ধারা তুলে ধরে তা সংশোধনের প্রস্তাব করেন। এ বিষয়গুলো সংসদীয় কমিটির পক্ষ থেকে ইতিবাচকভাবে বিবেচনায় নেয়া হয়েছে বলে বৈঠক শেষে সাংবাদিকদের জানান তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।


তিনি বলেন, সাংবাদিক প্রতিনিধিরা যে ধারাগুলোর ব্যাপারে আপত্তি তুলেছে, সেক্ষেত্রে আমরা একমত হয়েছি। এ বিষয়টি সংবাদপত্রের ক্ষেত্রে যাতে কোনো বাধা না হয় এবং গণমাধ্যম যেন স্বাধীনভাবে কাজ করতে পারে, সে বিষয়টি বিবেচনায় নিয়ে আমরা প্রয়োজনীয় সংশোধন আনব।


আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আমরা কোনো ব্যক্তিবিশেষ নয়, সব দেশের জন্যই এই আইনটি করতে চাই। সাংবাদিকতা ব্যাহত বা সাংবাদিকদের টার্গেট করে কোনো আইন আমরা করছি না। সংবাদপত্রের স্বাধীনতার বিপরীতে কোনো আইন আমরা সাংবিধানিকভাবে করতেই পারি না।


আইনমন্ত্রী বলেন, যে আটটি ধারা নিয়ে আলোচনা হয়েছে, সেখানে কিছু কিছু ক্ষেত্রে সংজ্ঞা স্পষ্ট নয়, সেটা স্পষ্টকরণের কথা বলা হয়েছে। আটটি ধারায় যে অসুবিধার কথা গণমাধ্যম প্রতিনিধিরা জানিয়েছেন, আমরা সেগুলোরে ব্যাখ্যা ও গ্রহণযোগ্যতা নিয়ে আমরা বক্তব্য দিয়েছি। এ ক্ষেত্রে আমি পরিষ্কারভাবে বলেছি, এগুলো আমরা স্পষ্টকরণের সুপারিশ করব। যেসব সংযোজন-বিয়োজন দরকার, তা করে আমরা সুপারিশ করব। তারপরে নতুন করে এটি নিয়ে সমালোচনা না হয়, সে জন্য সংসদীয় কমিটি এই আইনের সংশোধনসহ চূড়ান্ত রূপ দেবে, তখন আমরা গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে আবারো বসে এটি সংসদে পাস করার জন্য প্রেরণ করব।


বৈঠকে কমিটির সদস্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ, মোয়াজ্জেম হোসেন রতন, শওকত হাচানুর রহমান, কাজী ফিরোজ রশীদ, হোসনে আরা লুৎফা ডালিয়া এবং বিশেষ আমন্ত্রণে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বৈঠকে অংশ নেন।


কমিটির আমন্ত্রণে সম্পাদক পরিষদের সভাপতি গোলাম সারওয়ার, সাধারণ সম্পাদক মাহ্ফুজ আনাম, অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্সের সভাপতি সালমান এফ রহমান, সহসভাপতি মোজাম্মেল হক বাবু, বিএফইউজের সভাপতি মনজুরুল আহসান বুলবুল, মহাসচিব ওমর ফারুক বৈঠকে যোগ দেন।


বিবার্তা/তৌহিদ/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com