শিরোনাম
তারেক বাংলাদেশের নাগরিক নন : পররাষ্ট্র প্রতিমন্ত্রী
প্রকাশ : ২৩ এপ্রিল ২০১৮, ১৮:৪৭
তারেক বাংলাদেশের নাগরিক নন : পররাষ্ট্র প্রতিমন্ত্রী
ফাইল ফটো
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এখন আর বাংলাদেশের নাগরিক নন। কারণ মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর তিনি যুক্তরাজ্যে বসে তার বাংলাদেশী পাসপোর্ট সারেন্ডার করেছেন। নবায়ন করেননি। তাহলে কী প্রমাণ হলো!


সোমবার বিকেলে গুলশানের বাসভবনে এক ব্রিফিংয়ে তিনি সাংবাদিককের এসব কথা বলেন।


প্রতিমন্ত্রী বলেন, আরো চার বছর আগেই তারেকের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে। কিন্তু তিনি তা নবায়ন করেননি। তাহলে বিদেশের মাটিতে তিনি এখন কোন দেশের নাগরিকত্বের পরিচয় নিয়ে আছেন?


প্রসঙ্গত, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম শনিবার লন্ডনে এক অনুষ্ঠানে তারেক রহমান ‘বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করে যুক্তরাজ্যের পাসপোর্ট নিয়েছেন’ বলে মন্তব্য করেছিলেন। এর প্রতিবাদে তারেক রহমান সোমবার পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে লিগ্যাল নোটিশ দিয়েছেন। এর পরিপ্রেক্ষিতে সোমবার বিকেলে ব্রিফিং করেন পররাষ্ট্রমন্ত্রী।


এসময় তিনি আরো বলেন, লিগ্যাল নোটিশ দেয়ার মতো নৈতিক কোনো ভিত্তি তার নেই। মুচলেকা দিয়ে তিনি দেশ ছেড়েছিলেন। যে আদালত তাকে আসামি হিসেবে খুঁজে বেড়াচ্ছে সেই আদালতে তিনি কীভাবে আইনি সাহায্য চান!



তারেক রহমানের পাসপোর্টের স্ক্রিনশট


এদিকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার ফেসবুকে তারেক রহমানের পাসপোর্টের কয়েকটি স্ক্রিনশট শেয়ার করেছেন। পোস্টের ওপরের অংশে তিনি লিখেছেন- ‘যে তথ্য-প্রমাণ তারা চেয়েছিলো, নিচে দেয়া হলো। এই তথ্য আমি ২০১৫ এবং ২০১৭ তেও দিয়েছি। এতদিন পর তারা এটাকে অসত্য বলছে কেন তা বোধগম্য নয়। শুধু তারেক রহমান নয়, তার স্ত্রী এবং কন্যার পাসপোর্টও যুক্তরাজ্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে তারা আমাদের হাইকমিশনে ফেরত দিয়েছে ২০১৪ সালে। পাসপোর্টগুলো এখন সেখানেই রাখা আছে’।


বিবার্তা/রোকন/কাফী


>>পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে আইনি নোটিশ তারেকের

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com