শিরোনাম
রাজীবের ঘটনায় সড়ক ব্যবস্থাপনা দায়ী নয়: কাদের
প্রকাশ : ১৮ এপ্রিল ২০১৮, ১৫:০৮
রাজীবের ঘটনায় সড়ক ব্যবস্থাপনা দায়ী নয়: কাদের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, কলেজ ছাত্র রাজীব হোসেনের দুর্ঘটনার জন্য সড়ক ব্যবস্থাপনা দায়ী নয়।


তিনি বলেন, সড়কের খারাপ-ভালো তো এর সঙ্গে জড়িত না। যারা চালাচ্ছে এবং গাড়িতে যারা আরোহী, তারা এর সঙ্গে দায়ী। হতে পারে ওই ছেলেটাও (রাজীব) ভুল করতে পারে। তার দাঁড়ানোটা সঠিক নাও হতে পারে।


রাজধানীর হাতিরঝিল এলাকায় বুধবার ভ্রাম্যমাণ আদালত পরিদর্শনকালে তিনি এ মন্তব্য করেন।


৩ এপ্রিল কারওয়ান বাজার মোড়ে বিআরটিসি ও স্বজন পরিবহনের দুই বাসের প্রতিযোগিতার মধ্যে বিআরটিসির যাত্রী রাজীবের ডান কনুইয়ের ওপর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। তার মাথার সামনের ও পেছনের হাড় ভেঙে যায় এবং ছাড়াও মস্তিষ্কের সামনের দিকে আঘাত লাগে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাজীব সোমবার মারা যান।


কাদের বলেন, একটি ইমপরটেন্ট পত্রিকায় দেখলাম রাজীবের দুর্ঘটনার জন্য সড়ক ব্যবস্থাপনাকে দায়ী করা হয়েছে। এটা কীভাবে সড়ক ব্যবস্থাপনার সঙ্গে জড়িত?


এ সময় সাংবাদিকেরা প্রশ্ন করেন, আপনি কাকে দায়ী করবেন? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ব্যাপারে চালকদের সচেতনতা খুব জরুরি। এখানে সড়কের কোনো সম্পর্ক নেই। গাড়ি ওভারটেক করতে গিয়ে একজনের হাত গেল, এর সঙ্গে সড়কের কী সম্পর্ক?


এ সময় মন্ত্রী উদাহরণ দিয়ে বলেন, আমি বললাম বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলন ভিসির বাড়ি তছনছ হলো, ভিসির কী সম্পর্ক কোটার সঙ্গে? ভিসি তো কোনোভাবেই কোটার সঙ্গে জড়িত নন। তাহলে তার বাড়িতে কেন হামলা হলো? এটাও (সড়ক দুর্ঘটনা) তো ও রকম একটা কিছু। সড়ক ব্যবস্থাপনার তো এখানে...পরিবহন ব্যবস্থাপনা দায়ী। আপনি সড়ক কেন লিখবেন?’


সেতুমন্ত্রী বলেন, রাজীবের দুর্ঘটনা খারাপ রাস্তা বা সড়ক অব্যবস্থাপনার কারণে হয়নি। এটা পরিবহন অব্যবস্থানার জন্য হয়েছে। চালকদের অসচেতনতা ও রেষারেষির কারণেই এটা হয়েছে। চালকদের আরো সচেতন হতে হবে।


এ সময় ভ্রাম্যমাণ আদালত-০৭-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আবদুর রহিম ৩০টি সিএনজিচালিত অটোরিকশা, মোটরসাইকেল ও কাভার্ডভ্যানের চালককে ৪৫ হাজার টাকা জরিমানা করেন।


স্থানীয় সরকার নির্বাচনে সেনা মোতায়েনের দাবি অযৌক্তিক দাবি করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি যখন ক্ষমতায় ছিল তখন কোন নির্বাচনেই সেনা মোতায়েন করেনি। নির্বাচন সংক্রান্ত সব দায়িত্ব নির্বাচন কমিশনের, তাদের সহায়তা করতে সরকার প্রস্তুত রয়েছে।


কাদের বলেন, যখন আপনারা ক্ষমতায় ছিলেন, তখন কি স্থানীয় সরকার নির্বাচনে সেনা মোতায়েন হয়েছে! জাতীয় কোনো নির্বাচনে সেনা মোতায়েন হয়েছে! সেটা কেন এখন নিজেরা বিরোধী দলে থেকে নিজেদের অবস্থা খারাপ দেখে এই সব আবোল তাবোল বকছেন। তবে আমি এই প্রশ্নের জবাব দিবো না। এই প্রশ্নের জবাব দেবে নির্বাচন কমিশন।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com