শিরোনাম
রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সমঝোতা স্মারক সই
প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৮, ২০:৫৬
রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সমঝোতা স্মারক সই
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফেরা নিয়ে একটি সমঝোতা স্মারক সই হয়েছে বাংলাদেশ ও জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের মধ্যে।


শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় সংস্থাটির সদর দফতরে এই সমঝোতা স্মারক সই হয়। এ সময় বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক এবং ইউএনএইচসিআরের পক্ষে সংস্থাটির মহাপরিচালক ফিলিপো গ্রান্ডি সমঝোতা স্মারকে সই করেন।


স্মারক সইয়ের পর ইউএনএইচসিআর একটি বিবৃতি প্রকাশ করে। সেখানে বলা হয়, রোহিঙ্গারা যাতে নিরাপদে এবং সম্মানের সঙ্গে নিজেদের দেশে ফিরতে পারেন তা নিশ্চিত করতে একটি ফ্রেমওয়ার্ক তৈরি করা হয়েছে। তাতে সম্মতি জানিয়ে দুই দেশ সমঝোতা স্মারক সই করে।


প্রসঙ্গত, সেনাবাহিনীর নির্যাতনে ৪ লাখ রোহিঙ্গা মিয়ানমার ছেড়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছিল। এরপর ২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনে নতুন করে দমন অভিযান শুরু হয়। এতে ৭ লাখ রোহিঙ্গা মিয়ানমার ছেড়ে বাংলাদেশে চলে আসে।


এশিয়ার বড় শরণার্থী সমস্যা হিসেবে রোহিঙ্গাদের দেখা হচ্ছে। জাতিসংঘ মিয়ানমারের রোহিঙ্গা দমনকে জাতিগত নির্মূল অভিযান বলে মন্তব্য করেছে।


রোহিঙ্গা সঙ্কট নিয়ে বাংলাদেশ,মিয়ানমার ও ইউএনএইচসিআরের মধ্যে ত্রিপক্ষীয় কোনো চুক্তি না থাকায় জাতিসংঘের এই সংস্থাটি বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে আলাদাভাবে সমঝোতা স্মারক সই করছে। যাতে আন্তর্জাতিক মান অনুসারে রোহিঙ্গারা মিয়ানমারে ফিরতে পারে।


বিবার্তা/দত্ত/সুমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com