শিরোনাম
বাংলাদেশ ‘সিএইচওজিএম’ বৈঠকে রোহিঙ্গা ইস্যু তুলে ধরবে
প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৮, ০৯:৫০
বাংলাদেশ ‘সিএইচওজিএম’ বৈঠকে রোহিঙ্গা ইস্যু তুলে ধরবে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ আগামী ১৯ এপ্রিল লন্ডনে শুরু হওয়া আসন্ন কমনওয়েলথ সরকার প্রধানদের (সিএইচওজিএম) বৈঠকে রোহিঙ্গা ইস্যু বিশেষ করে মিয়ানমারে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার বিষয়টিকে অধিক গুরুত্ব দেবে।


পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী প্রধানমন্ত্রীর আসন্ন দুদেশ সফর উপলক্ষে বৃহস্পতিবার আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শীর্ষ সম্মেলনের সময়ে কমনওয়েলথ সদস্য রাষ্ট্রসমূহের সরকার প্রধানদের সঙ্গে বৈঠকে রোহিঙ্গাদের বর্তমান অবস্থা এবং অন্যান্য বিষয় তুলে ধরবেন। আগামী ১৫ এপ্রিল প্রধানমন্ত্রীর এই সফর কর্মসূচি শুরু হবে।


পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে দেশের অবস্থান এবং রোহিঙ্গাদের অধিকার প্রতিষ্ঠিত করতে মিয়ানমারের প্রতি আহবান জানিয়ে কফি আনানের রিপোর্ট বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করে বলেন, কমনওয়েলথ ইতোমধ্যেই রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সঙ্গে সংহতি প্রকাশ করেছে।


তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরবের বাদশাহ এবং পবিত্র মসজিদের কাস্টোডিয়ান সালমান বিন আবদুল আজিজ আল-সাউদের আমন্ত্রণে এক অনুষ্ঠানে যোগ দেবেন।


সৌদি আরব উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তা সহযোগিতা আরো বৃদ্ধি করতে দেশটির বন্ধুপ্রতীম ২৩টি দেশের অংশ গ্রহণে গালফ শিল্ড-১ নামে মাসব্যাপী এক সামরিক মহড়ার আয়োজন করেছে। বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১৮ সদস্যের একটি প্রতিনিধি দল এই মহড়ায় অংশ নিচ্ছে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা গালফ শিল্ড-১ এর সমাপনী অনুষ্ঠানে যোগদান শেষে সিএইচওজিএম এর শীর্ষ সম্মেলনে যোগ দিতে আগামী ১৬ এপ্রিল লন্ডনের উদ্দেশ্যে দাম্মাম ত্যাগ করবেন।


সিএইচওজিএম’র এ বছরের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘এগিয়ে যাওয়া এবং অভিন্ন ভবিষ্যৎ’। প্রধানমন্ত্রী শীর্ষ সম্মেলনে যোগদানের পাশাপাশি যুক্তরাজ্যের গুরুত্বপূর্ণ থিংক ট্যাংক বৈদেশিক উন্নয়ন ইনিষ্টিটিউট (ওডিআই) আয়োজিত এক উচ্চ পর্যায়ের কর্মসূচীতে যোগ দেবেন। তিনি অনুষ্ঠানে ‘বাংলাদেশের উন্নয়ন অগ্রগতি: নীতি, অগ্রগতি এবং সম্ভাবনা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।


তিনি কমনওয়েলথ মহাসচিবের আমন্ত্রণে কমনওয়েলথ ওমেন ফোরামের এক অনুষ্ঠানে বক্তব্য রাখবেন। অনুষ্ঠানে নারীর ক্ষমতায়নে বাংলাদেশের ভূমিকা তুলে ধরবেন প্রধানমন্ত্রী। পাশাপাশি শেখ হাসিনা শীর্ষ সম্মেলন চলাকালে বিভিন্ন দেশের সরকার প্রধানদের সঙ্গে পৃথক বৈঠক করবেন। তিনি আগামী ২৩ এপ্রিল দেশে ফিরে আসবেন।


বিবার্তা/নুর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com