শিরোনাম
আন্দোলনে স্থবির রাজধানী
প্রকাশ : ১১ এপ্রিল ২০১৮, ১৫:৫৫
আন্দোলনে স্থবির রাজধানী
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে রাজধানী ঢাকা বুধবার মিছিলের নগরীতে রূপ নেয়। সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় অবস্থিত বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা নিজ নিজ ক্যাম্পাসের আপশাপশের রাস্তায় অবস্থান নিয়ে মিছিল-সমাবেশ করে। এতে সৃষ্টি হয় দীর্ঘ যানজট।


ভোগান্তিতে পড়েন নগরবাসী। রাজধানীর ফার্মগেট, কারওয়ানবাজার, পান্থপথ, মগবাজার, শাহবাগ, পুরান ঢাকাসহ বিভিন্ন এলাকা ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।


জানা গেছে, পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী সারা দেশে শিক্ষার্থীরা দাবিতে আদায়ের লক্ষ্যে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি শুরু করে। এ ধারাবাহিকতায় রাজধানীর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিজ নিজ এলাকায় অবস্থান কর্মসূচি পালন করতে দেখা যায়। এ সময় তারা রাস্তা অবরোধ করে মিছিল-সমাবেশ করে।


সকাল থেকেই রাজধানীর পান্থপথ, ফার্মগেট, কারওয়ানবাজার এলাকায় এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি, নর্দান ইউনিভার্সিটি, সোনারগাঁও ইউনিভার্সিটিসহ আশপাশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবস্থান নেয়। এক পর্যায়ে তারা রাস্তা অবরোধ করে বিক্ষোভ করতে থাকে।



যানবাহনের অপেক্ষায় যাত্রীরা


এ সময় ওই এলাকায় তীব্র যানজট সৃষ্টি হতে দেখা গেছে। দুপুর ২টার দিকে নর্দান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পান্থপথ এলাকা থেকে মিছিল নিয়ে কারওয়ানবাজরের দিকে রওয়ানা দেয়। পরে কারওয়ানবাজার মোড় হয়ে মিছিলটি ফার্মগেটে যায়। এ সময় মিছিলটিও যানজটের মধ্যে পড়ে। দীর্ঘ সময় যানজট শেষে হলে ক্যাম্পাসে এসে মিছিল শেষ করে আন্দোলনরত শিক্ষার্থীরা।


দীর্ঘ সময় যানজটে থাকা আবুল হোসেন নামের এক বাসচালক বিবার্তাকে জানান, তিনি সাভার থেকে যাত্রী নিয়ে যাত্রাবাড়ী এলাকায় যাচ্ছিলেন। রাস্তায় বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল করতে দেখেছেন। তাই অন্যান্য দিনের তুলনায় অনেক বেশি যানজট সৃষ্টি হয়েছে।


তিনি জানান, যেখানে যানজট নেই সেখানে যাত্রীরা গাড়িতে ওঠে। তবে যেখানে যানজট লাগে সেখানে যাত্রীরা নেমে হেটে গন্তব্যের উদ্দেশ্যে যাত্রা শুরু করে।


একই অবস্থা ছিলো মগবাজার, শাহবাগ, পুরান ঢাকা, নিউমার্কেট ও নীলক্ষেত এলাকায়। শিক্ষার্থীরা রাস্তা বন্ধ করে আন্দোলন করে। তাই ওইসব এলাকায়ও যান চলাচলে স্থবিরতা দেখা দেয়।


পুরান ঢাকা ঘুরে আমাদের জবি প্রতিনিধি আদনান সৌখিন জানিয়েছেন, বুধবার সকাল সোয়া ১০টার দিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা রাজধানীর পুরান ঢাকার তাঁতীবাজার মোড় অবরোধ করে। এ সময় গুলিস্তান থেকে সদরঘাট ও মাওয়াগামী সব পরিবহন রাস্তায় থেমে থাকে। ফলে তীব্র যানজট দেখা দেয় পুরান ঢাকার প্রায় সব জায়গায়।



নর্দান বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল


আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মহিউদ্দিন রাসেল জানান, বুধবার বেলা ১১টার দিকে অন্যান্য দিনের মত ক্যাম্পাসের শিক্ষার্থীরা টিএসসিতে অবস্থান করে। এসময় তারা টিএসসির আশেপাশের রাস্তায় অবস্থান নিয়ে যান চলাচল বন্ধ করে দেন। এর আগে তারা ঢাবি ক্যাম্পাসে বেশ কয়েকবার বিক্ষোভ মিছিল করেন। পরে সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ কমিটি আয়োজিত সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।


এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা সংস্কারের দাবিতে সুস্পষ্ট ঘোষণা না দেয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে, এমন ঘোষনা দেন আন্দোলকারী নেতারা।


রাসেল আরো জানান, টিএসসিতে অবস্থানকারী শিক্ষার্থীদের সাথে ঢাকা মেডিক্যাল কলেজের শিক্ষার্থীরাসহ রাজধানীর বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ একাত্মতা ঘোষণা করে অংশ নিয়েছেন।



ফার্মগেট এলাকায় তীব্র যানজট


এছাড়াও বসুন্ধরা আবাসিক থেকে কুড়িল বিশ্বরোড পর্যন্ত নর্থসাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছে বলে খবর পাওয়া গেছে। এতে ওই এলাকায়ও তীব্র যানজট সৃষ্টি হয়।


বিবার্তা/খলিল/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com