শিরোনাম
‘রোহিঙ্গাদের স্বেচ্ছায় প্রত্যাবর্তন নিশ্চিত করতে জাতিসংঘ দৃঢ় প্রতিজ্ঞ’
প্রকাশ : ২৪ মার্চ ২০১৮, ১৫:১৫
‘রোহিঙ্গাদের স্বেচ্ছায় প্রত্যাবর্তন নিশ্চিত করতে জাতিসংঘ দৃঢ় প্রতিজ্ঞ’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেজ বলেছেন, মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপত্তা ও মর্যাদার সাথে নিজ বাসভূমিতে প্রত্যাবর্তন নিশ্চিত করতে জাতিসংঘ দৃঢ় প্রতিজ্ঞ।


জাতিসংঘ সদরদফতরে শুক্রবার গুতেরেজের সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম বৈঠক করতে গেলে তিনি একথা বলেন। ঢাকায় শনিবার প্রাপ্ত এক বার্তায় একথা জানানো হয়েছে।


বৈঠককালে রোহিঙ্গা সঙ্কট সমাধানে জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত নিয়োগের প্রক্রিয়াটি ত্বরান্বিত করতে মহাসচিবের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী রোহিঙ্গা সঙ্কট বিষয়ে জোরালো ভূমিকা রাখার জন্য জাতিসংঘ মহাসচিবকে ধন্যবাদ জানান।


রোহিঙ্গা সঙ্কট সমাধান ও বাস্তুচ্যুত রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপত্তা ও মর্যাদার সাথে নিজ বাসভূমিতে প্রত্যাবর্তন নিশ্চিত করতে মহাসচিবের ব্যক্তিগত ও জাতিসংঘের আরো জোরালো প্রচেষ্টা গ্রহণের অনুরোধও জানান শাহরিয়ার। প্রতিমন্ত্রী মহাসচিবকে বাংলাদেশ সফরের পুনঃআমন্ত্রণ জানান।


জাতিসংঘ মহাসচিব রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সাথে একাত্মতা পোষণ করেন এবং রোহিঙ্গাদের আশ্রয় ও মানবিক সহায়তা প্রদানের জন্য বাংলাদেশের জনগণ বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন।


মহাসচিব জানান, বাস্তুচ্যুত রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপত্তা ও মর্যাদার সাথে নিজ বাসভূমিতে প্রত্যাবর্তন নিশ্চিত করতে জাতিসংঘ দৃঢ় প্রতিজ্ঞ। এর সমাধানে তিনি নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাবেন বলে প্রতিমন্ত্রীকে আশ্বাস দেন। দ্রুততার সাথে বিশেষ দূত নিয়োগের প্রক্রিয়া চলছে বলেও প্রতিমন্ত্রীকে জানান মহাসচিব। তিনি বাংলাদেশের অসামান্য আর্থ-সামাজিক উন্নয়নেরও প্রশংসা করেন।


আন্তর্জাতিক পানি দশকের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য জাতিসংঘ মহাসচিব পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানান এবং এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানামুখী পদক্ষেপের প্রশংসা করেন।


এদিকে জাতিসংঘের সন্ত্রাস দমন কার্যালয়ের আন্ডার সেক্রেটারি জেনারেল ভ্লাদিমির ভরনকভের সঙ্গেও বৈঠক করেন প্রতিমন্ত্রী।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com