শিরোনাম
যুক্তরাজ্যে বিমানের কার্গো পরিবহন শুরু বুধবার
প্রকাশ : ১৩ মার্চ ২০১৮, ২১:১২
যুক্তরাজ্যে বিমানের কার্গো পরিবহন শুরু বুধবার
বিবার্তা প্রতিবেদন
প্রিন্ট অ-অ+

দুই বছর পর যুক্তরাজ্যে কার্গো পরিবহন শুরু করতে যাচ্ছে বাংলাদেশ বিমান। বুধবার ঢাকা থেকে লন্ডনে সরাসরি কার্গো পরিবহন শুরু হবে।


যুক্তরাজ্যের কার্গো নিরাপত্তামান বিষয়ক এসিসি৩ অডিট সনদ অর্জন করায় কার্গো পরিবহনের এই পথ খুললো।


বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ শাখা জানিয়েছে, সকাল ১০টা ৪৫ মিনিটে বিমানের বিজি-০০১ কার্গো ফ্লাইটটি লন্ডনের উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাবে।


গত ১৮ ফেব্রুয়ারি নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা জানিয়েছিলেন ঢাকায় নিযুক্ত দেশটির হাই কমিশনার অ্যালিসন ব্লেইক।


এর আগে, নিরাপত্তার কারণ দেখিয়ে ২০১৬ সালের ৮ মার্চ ঢাকা থেকে সরাসরি কার্গো ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাজ্য। এ কারণে যুক্তরাজ্যে যাওয়ার আগে তৃতীয় কোনো একটি বিমানবন্দরে বাংলাদেশের কার্গো পরীক্ষা করে নেয়া হয়।


নিষেধাজ্ঞা আরোপের পর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কার্গো আমদানি-রপ্তানি শাখার নিরাপত্তা ব্যবস্থা ইউরোপিয় ইউনিয়নের মানে নিতে উদ্যোগ নেয়া হয়।


এর অংশ হিসেবে ইউরোপগামী কার্গো পণ্যের সেকেন্ডারি স্ক্রিনিংয়ের জন্য এক্সপ্লোসিভ ডিটেক্টর সিস্টেম (ইডিএস), এক্সপ্লোসিভ ডিটেকশন ডগ (ইডিডি), এক্সপ্লোসিভ ট্রেস ডিটেক্টর (ইডিটি) মেশিন স্থাপন করা হয়। ইউরোপগামী সব কার্গো পণ্যের জন্য বিশেষভাবে সুরক্ষিত ওয়্যারহাউজ নির্মাণ করা হয় এবং ওয়্যারহাউজে বিমানকর্মী ছাড়া বহিরাগতদের প্রবেশ বন্ধ করা হয়।


এছাড়া, বিমানের কার্গো হ্যান্ডেলিংয়ে নিয়োজিত কর্মীদের পুলিশ ক্লিয়ারেন্স, ব্যাকগ্রাউন্ড চেক, ট্রেনিং রেকর্ড, বৈধ পাস, নিয়োগ সংক্রান্ত সকল তথ্য নিয়ে ডেটাবেজ তৈরি করা হয়। কার্গো এলাকার সব প্রবেশপথে একসেস কন্ট্রোল সিস্টেম চালু করা হয়।


বিমানবন্দরের অ্যাপ্রোন এলাকায় ওয়ারহাউজ থেকে এয়ারক্রাফট কার্গো পরিবহন পর্যন্ত ২৪ ঘণ্টা সার্বক্ষণিক পাহারার জন্য পাঁচটি গাড়ি নিয়োজিত করা হয়েছে।


এই নিষেধাজ্ঞা থেকে বেরিয়ে আসতে ঢাকা বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থার উন্নয়নে ব্রিটিশ কোম্পানি রেডলাইনকে নিয়োগ দিয়েছিল সরকার।


কার্গো হ্যান্ডলিংয়ে নিয়োজিত কর্মীদের রেড লাইনের সহায়তায় প্রশিক্ষণের পাশাপাশি বিমানের নিজস্ব ট্রেনিং সেন্টার (বিএটিসি) কার্গো সিকিউরিটি কোর্স, ডেঞ্জারাস গুডস রেগুলেশন্স কার্গো অপারেটিং কোর্স পরিচালনার মাধ্যমে কর্মীদের ব্যাপক প্রশিক্ষণ দেয়।


বিবার্তা/কামরুল/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com