শিরোনাম
একু‌শের প্রথম প্রহরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৮, ০০:২৭
একু‌শের প্রথম প্রহরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভাষার অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে আত্মাহুতি দেয়া শহীদদের স্মরণে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


মঙ্গলবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে রাষ্ট্রপতি তারপরই প্রধানমন্ত্রী ভাষা শহীদের স্মৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদনের পর তাঁরা কিছু সময় শহীদ বেদিতে নীরবে দাঁড়িয়ে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান ও তাদের আত্মার মাগফেরাত কামনা করেন।


একুশে ফেব্রুয়ারি শহীদ দিবসে ভাষা শহীদদের স্মৃতিতে শ্রদ্ধা জানাতে ১২টা বাজার কিছু সময় আগে শহীদ মিনারে উপস্থিত হন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। প্রথম প্রহর মঙ্গলবার দিবাগত রাতে ১১টা ৫৩ মিনিটে শহীদ বেদিতে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাকে অভ্যর্থনা জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান, উপ-উপাচার্য অধ্যাপক ড. নাসরিন আহমাদ, শিক্ষক সমিতির সভাপতি ড. এএসএম মাকসুদ কামাল ও প্রক্টর একেএম গোলাম রাব্বানী ও বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষকগণ।


রাত ১১টা ৫৫ মিনিটে শহীদ বেদিতে আসেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। তাকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ ও অন্যান্য শিক্ষকরা। এ সময় মন্ত্রীসভার সদস্যবৃন্দ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাগণ, সংসদ সদস্যবৃন্দ, তিন বাহিনীর প্রধানগণ, বিদেশী কূটনীতিকবৃন্দ, আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট, সিন্ডিকেট, বিভিন্ন অনুষদের ডীন ও হল প্রাধ্যক্ষরা উপস্থিত ছিলেন।


শহীদ মিনার প্রাঙ্গণে আসার পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী আস্তে আস্তে মূল বেদির দিকে এগিয়ে যান। ১২টা ১ মিনিটে রাষ্ট্রপতি আব্দুল হামিদ শহীদ বেদীতে শ্রদ্ধা নিবেদন করেন। এরপরই শহীদের প্রতি শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন শেষে শহীদ বেদিতে শ্রদ্ধা জানান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এরপর আওয়ামী লীগের পক্ষ থেকে দলীয় প্রধান হিসাবে শেখ হাসিনা পুনরায় শ্রদ্ধা নিবেদন করেন।


এরপর যথাক্রমে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া, আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল, তিন বাহিনীর প্রধানগণ, বাংলাদেশ পুলিশের পক্ষে আইজিপি জাভেদ পাটোয়ারি, এটর্নি জেনারেল মাহবুবে আলম, বিদেশী কূটনীতিকগণ, দক্ষিণ সিটি কর্পোরেশনের পক্ষে ভারপ্রাপ্ত মেয়র, সেক্টর কমান্ডারস ফোরামের পক্ষে বীর মুক্তিযোদ্ধরা ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাগণ শ্রদ্ধা নিবেদন করেন। এরপরই ঢাকা বিশ্ববিদ্যালয়, র‌্যাব, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, বাংলা একাডেমি, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশন, জাসদ (ইনু), ওয়ার্কাস পার্টি, বিএনসিসি, সাম্যবাদী দল, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, বাসদ (মার্কসবাদী), জাসদ (আম্বিয়া), বাসদ, গণসংহতি আন্দোলন, বাংলাদেশ ছাত্রলীগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ প্রমুখ শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে।


প্রথম প্রহরের সময় ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে ফুল হাতে মানুষের পদচারণা বাড়তে থাকে। দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের শ্রদ্ধা নিবেদনের পর উন্মুক্ত করা হলে নামে হাজারো মানুষের ঢল। ফুল হাতে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সাধারণ মানুষ। পরে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনও ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানায়।


প্রতিবেদন লেখা পর্যন্ত বিএনপির পক্ষ থেকে কেউ আসেনি।


‌বিবার্তা/ও‌রিন/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com