শিরোনাম
প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হচ্ছে
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:৫১
প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হচ্ছে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশী নাগরিকদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করছে নির্বাচন কমিশন (ইসি)। কমিশনের ১৭তম সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়।


প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া ঠিক করতে আগামী ২৭ ফেব্রুয়ারির ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে একটি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে যেসব সুপারিশমালা প্রণয়ন করা হবে এর আলোকে প্রবাসী ভোটার তালিকা নীতিমালা প্রণয়ন করা হবে বলে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী জানান।


আগামী ২৭ ফেব্রুয়ারি সেমিনারে প্রবাসী সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়, প্রতিষ্ঠান, দফতর, সংস্থার প্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তি, সুশীল সমাজের প্রতিনিধি এবং বিভিন্ন অংশীজনদের আমন্ত্রণ জানানো হয়েছে। ওই দিন সকাল ১০টায় অনুষ্ঠেয় সেমিনারে বিদেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশী নাগরিকদের সংশ্লিষ্ট দেশেই ভোটার হিসেবে নিবন্ধন, জাতীয় পরিচয়পত্র প্রদান এবং কোন প্রক্রিয়ায় তারা তাদের প্রয়োগ করবেন এ বিষয়ে মতামত বা সুপারিশ গ্রহণ করা হবে।


শাহাদাত হোসেন চৌধুরী বলেন, প্রাথমিক পর্যায়ে কোন কোন দেশে অবস্থানরত প্রবাসীদের ভোটার করা হবে তা সেমিনারের পরই সিদ্ধান্ত নেয়া হবে। সেমিনারে অংশগ্রহণকারী বিশেষজ্ঞদের মতামতের আলোকে কমিশন তার পরবর্তী করণীয় নির্ধারণ করবে।


কমিশনের একটি সূত্র জানায়, প্রাথমিকভাবে বিশ্বের যেসব দেশে বাংলাদেশী নাগরিক বেশি রয়েছে, সেসব দেশগুলোকেই প্রাধান্য দেয়া হবে। এ ক্ষেত্রে সৌদি আরব, মালয়েশিয়া, কাতার, সংযুক্ত আরব আমিরাতে অবস্থানরত প্রবাসীদের আগে ভোটার করা হতে পারে।
পর্যায়ক্রমে সক্ষমতার পরিধি বাড়িয়ে বিশ্বের অন্যান্য দেশে অবস্থানরত প্রবাসীদের ভোটার করবে নির্বাচন কমিশন (ইসি)।


তালিকায় যুক্ত হওয়া নতুন ভোটাররা আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন কিনা সে বিষয়েও কমিশন এখনো সিদ্ধান্ত নেয়নি। ইসি কর্মকর্তারা জানান, বিশ্বের ১৫৭টি দেশে প্রায় ১ কোটির ওপর বাংলাদেশি বসবাস করছেন।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com