শিরোনাম
চলে গেলেন পদার্থবিদ জিয়াউদ্দিন আহমাদ
প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৮, ২০:০৫
চলে গেলেন পদার্থবিদ জিয়াউদ্দিন আহমাদ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান 'স্পারসো'র সাবেক চেয়ারম্যান পদার্থবিদ অধ্যাপক আবু আবদুল্লাহ জিয়াউদ্দিন আহমাদ (৭৯) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ..)


শুক্রবার মৃত্যুর খবরটি নিশ্চিত করে তাঁর পরিবার। জানা যায়, গতকাল বৃহস্পতিবার রাতে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় না ফেরার দেশে চলে যান তিনি। এদিন জুমার নামাজের পর ধানমণ্ডির ৬/এ রোডের ঈদগাহ মসজিদে তার জানাজা হয়। মৃত্যুকালে স্ত্রী, ছেলে-মেয়ে এবং তিন নাতি-নাতনী রেখে গেছেন এই গুণী অধ্যাপক।


১৯৩৮ সালের ২৪ নভেম্বর জন্মগ্রহণ করেন অধ্যাপক জিয়াউদ্দিন। তিনি রাজশাহী বিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর শেষে লন্ডনের ইম্পেরিয়াল কলেজ অব সায়েন্স, টেকনোলজি অ্যান্ড মেডিসিনে 'হাই এনার্জি ফিজিক্সে'র ওপর গবেষণার স্বীকৃতিস্বরূপ ১৯৬৫ সালে পিএইচডি ডিগ্রি পান।


দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে ৫০ বছরের বেশি সময় গবেষণা ও শিক্ষকতায় নিয়োজিত ছিলেন। থিওরিটিক্যাল নিউক্লিয়ার ফিজিক্স, নিউট্রন ফিজিক্স, ল্যাটিস গতিবিদ্যা এবং ক্রিস্টাল ফিল্ড লেভেল স্প্লিটিং নিয়েও তার গবেষণা রয়েছে।


ব্র্যাক ইউনিভার্সিটির ম্যাথমেটিকস অ্যান্ড ন্যাচারাল সায়েন্সের বিভাগের চেয়ারপারসন হিসেবে ১৫ বছর দায়িত্ব পালনের পর সম্প্রতি তিনি অবসরে যান। এছাড়া জীবনের বিভিন্ন অধ্যায়ে যুক্তরাজ্যের অ্যাটমিক এনার্জি রিসার্চ এস্টাব্লিশমেন্ট ও অ্যাটমিক উইপনস রিসার্চ এস্টাব্লিশমেন্ট, বার্মিংহাম ইউনিভার্সিটি, ভারতের হিমাচল প্রদেশ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের পরমাণু শক্তি কেন্দ্রে এবং বুয়েটে শিক্ষকতা ও গবেষণা করেছেন স্বমহিয়ায় উদ্ভাসিত এই মেধাবী মানুষটি।


বিবার্তা/শাহনেওয়াজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com