শিরোনাম
চুক্তি চূড়ান্ত
দিনে ৩০০ করে দুই বছরে ফিরবে রোহিঙ্গারা
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৮, ১৪:১৯
দিনে ৩০০ করে দুই বছরে ফিরবে রোহিঙ্গারা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে আশ্রয় নেয়া বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে মাঠ পর্যায়ের চুক্তি ‘ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট’ সই করা হয়েছে। চুক্তি অনুযায়ী, প্রত্যাবাসনের বিষয়ে সম্মত হওয়ার সময় থেকে দুই বছরের মধ্যে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর লক্ষ্য ঠিক করা হয়েছে।


বাংলাদেশের কর্মকর্তারা বলেছেন, প্রতিদিন ৩০০ জন রোহিঙ্গাকে ফেরত নেবে মিয়ানমার। তিনমাস পর এই সংখ্যা পুনরায় পর্যালোচনা করে বাড়ানো হবে।


মিয়ানমারের রাজধানী নেপিডোতে বাংলাদেশ ও মিয়ানমারের পররাষ্ট্রসচিব পর্যায়ের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের (জেডব্লিউজি) বৈঠকে মঙ্গলবার সকালে চুক্তিটি চূড়ান্ত রূপ পায়। এর আগে বিষয়টি নিয়ে সোমবার টানা ১৩ ঘণ্টা বৈঠক হয়। কিন্তু বেশ কয়েকটি মৌলিক বিষয় অমীমাংসিত থাকায় সোমবার চুক্তিটি চূড়ান্ত করা যায়নি। তবে সন্ধ্যায় অনিষ্পন্ন এসব খুঁটিনাটি বিষয় নিয়ে দুই পক্ষের মধ্যে ইতিবাচক আলোচনা হয়। এরপর মঙ্গলবার সকালে পুনরায় বৈঠক হয় এবং সেখানেই বিষয়টি চূড়ান্ত হয়।


বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক ও মিয়ানমারের পক্ষে দেশটির পার্মানেন্ট সেক্রেটারি মিন্ট থো চুক্তিটি সাক্ষর করেছেন।


চুক্তি সাক্ষরের পর মিয়ানমার থেকে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মোঃ শহিদুল হক বিবিসিকে বলেছেন, চুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে প্রতিদিন ৩০০ থেকে ৫০০ জন রোহিঙ্গাকে ফেরত নেবে মিয়ানমার।


তিনি বলেন, বাংলাদেশ প্রতি সপ্তাহে ১৫ হাজার রোহিঙ্গা ফেরত পাঠানোর দাবি করেছিল। অন্যদিকে, মিয়ানমারের প্রস্তাব ছিল শনি ও রবিবার বাদ দিয়ে সপ্তাহে ১ হাজার ৫০০ করে রোহিঙ্গাকে ফেরত নেয়া। বৈঠকে দুটি প্রস্তাবের মধ্যবর্তী একটি প্রস্তাব গ্রহণ করা হয়। সেই প্রস্তাব অনুযায়ী, প্রতিদিন ৩০০ থেকে ৫০০ করে রোহিঙ্গা ফেরত পাঠানো হতে পারে। তিনমাস পরে পর্যালোচনা করে এই সংখ্যা বাড়ানো হবে।


শহিদুল হক বলেন, বাংলাদেশে যে রোহিঙ্গারা রয়েছে তাদের কিভাবে ফেরত আনা হবে, কোন রুট দিয়ে হবে, কোন কোন জায়গায় তাদের রাখা হবে, মিয়ানমারে যাবার পর তাদের কোথায় নেয়া হবে, নিরাপত্তা ও বাড়িঘরের কি হবে, কবে শুরু হবে, কবে শেষ হবে এইসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে।


চুক্তিতে ফেরত যাওয়া রোহিঙ্গাদের সংখ্যা, জাতিসংঘের শরণার্থী সংস্থার ভূমিকা এবং রাখাইনে প্রত্যাবাসনের পর রোহিঙ্গাদের জীবন-জীবিকার বিষয়গুলো অন্তর্ভুক্ত করা হয়েছে।



বাংলাদেশে যে বিপুল সংখ্যায় রোহিঙ্গারা বাংলাদেশে এসেছে, এত কম সংখ্যায় তাদের ফেরত পাঠানো হলে তাতে দীর্ঘ সময় লাগবে। বিষয়টি স্বীকার করে পররাষ্ট্র সচিব শহিদুল হক বলেছেন, এমন অবস্থায় এ ধরণের প্রত্যাবাসন এভাবেই হয়। কারণ আমরা সবকিছু চাইতে পারি না। আমরা তাদের নিরাপত্তার কথাও বলবো, আবার চাইব একসঙ্গে সবাইকে পাঠিয়ে দেবো, ওরা এখানে দিতে পারছে না। সবচেয়ে বড় বিষয় হলো, আমরা একটি ধারা রেখেছি, যেদিন থেকে যাওয়া শুরু হবে, সেদিন থেকে দুই বছরের মধ্যে এই প্রত্যাবাসন প্রক্রিয়া শেষ হবে।


তিনি বলেন, প্রথমে অল্প করে যাওয়া শুরু হবে, পরে এই সংখ্যা বাড়বে। কিন্তু কবে থেকে রোহিঙ্গাদের ফেরত পাঠানো শুরু হবে, সেটি তিনি জানাতে পারেননি। তিনি বলেন, পদ্ধতি শুরু হয়েছে, এখন দ্রুততম সময়ে তাদের যাওয়া শুরু হবে। রোহিঙ্গাদের জন্য একটি ফরমের রূপও চূড়ান্ত করা হয়েছে।


রোহিঙ্গাদের প্রত্যাবাসনে গত বছরের ২৩ নভেম্বর একটি সমঝোতা স্মারকে একমত হয় বাংলাদেশ ও মিয়ানমার। যাকে ‘অ্যারেঞ্জমেন্ট অন রিটার্ন অফ ডিসপ্লেসড পারসনস ফ্রম রাখাইন স্টেট’ বা রাখাইন রাজ্যের বাস্তুচ্যুত মানুষদের ফিরিয়ে আনার সমঝোতা বলে বর্ণনা করা হচ্ছে।


বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো একটি বিবৃতিতে জানানো হয়েছে, দুই দেশের সম্মতিতে একটি ফরম পূরণ, যাচাই বাছাইয়ের পর প্রত্যাবাসনের জন্য রোহিঙ্গাদের বাছাই করা হবে। এক্ষেত্রে প্রতিটি পরিবারকে একটি ইউনিট বলে বিবেচনা করা হবে।


এই চুক্তি অনুযায়ী বাংলাদেশে পাঁচটি ট্রানজিট ক্যাম্প স্থাপন করবে, যেখান দিয়ে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানো হবে। অন্যদিকে মিয়ানমার অভ্যর্থনা কেন্দ্র স্থাপন করবে, যেখানে ফেরত যাওয়া রোহিঙ্গাদের প্রথমে রাখা হবে। হালা পাও খুঙে রোহিঙ্গাদের সাময়িক আশ্রয় দেবে মিয়ানমার এবং এই সময়ে তাদের বাড়িঘর পুনর্নির্মাণ করে দেয়া হবে।


যে রোহিঙ্গা শরণার্থীরা এখন দুই দেশের সীমান্তে জিরো পয়েন্টে রয়েছে, তাদের প্রত্যাবাসনের বিষয়টি মিয়ানমার সবার আগে বিবেচনা করবে বলে বিবৃতিতে আরো জানানো হয়েছে। দুইটি যৌথ কমিটি পুরো কার্যকলাপ নজরদারি করবে। এর একটি কমিটি যাচাই বাছাই করবে, অন্যটি কমিটি প্রত্যাবাসনের বিষয়টি দেখভাল করবে।


বিবার্তা/জাকিয়া


>>রোহিঙ্গা প্রত্যাবাসনে মাঠপর্যায়ের চুক্তি চূড়ান্ত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com