শিরোনাম
বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হচ্ছে শুক্রবার
প্রকাশ : ১১ জানুয়ারি ২০১৮, ১৯:৩৪
বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হচ্ছে শুক্রবার
ফাইল ফটো
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

টঙ্গীর তুরাগ তীরে শুক্রবার ভোর থেকে শুরু হচ্ছে তাবলিগ জামাতের (৫৩তম) ৩ দিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে ইজতেমা শুরু হবে। ১৪ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ইজতেমার প্রথম পর্ব শেষ হবে।


ইজতেমায় যোগ দিতে এরই মধ্যে দেশ-বিদেশের ধর্মপ্রাণ মুসল্লিরা আসতে শুরু করেছেন তুরাগ পাড়ে। আর এ আয়োজন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছে আইনশৃঙ্খলাবাহিনী ও জেলা প্রশাসন।


১২ জানুয়ারি ইজতেমা শুরু হলেও ১০ জানুয়ারি থেকেই ইজতেমা ময়দানে মুসল্লিরা আসতে শুরু করেছেন। আর সেসব মুসল্লিরা অবস্থান নিচ্ছেন জেলাভিত্তিক পূর্ব নির্ধারিত ২৭টি জায়গায়। ১ম পর্বে দেশের ১৬টি জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন। শুক্রবার ফজর নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হবে এবারের বিশ্ব ইজতেমা।


এবার বিশ্ব ইজতেমায় অন্যবারের চেয়ে বেশি নিরাপত্তাব্যবস্থা নেয়া হয়েছে। পুলিশের প্রায় সাত হাজার সদস্য মোতায়েন থাকবেন। ওয়াচ টাওয়ার ও সিসি ক্যামেরাও লাগানো হয়েছে বেশি। ইজতেমার সার্বিক নিরাপত্তায় এরই মধ্যে তুরাগ পাড়ে সিসিটিভি ও পর্যবেক্ষণ টাওয়ার নির্মাণসহ নানা ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। নেয়া হয়েছে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা।


মুসল্লিদের অবাধ প্রবেশ নিশ্চিত করতে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের সদস্যরা তুরাগ নদে ৯টি ভাসমান পন্টুন সেতু নির্মাণ করেছেন। ১৬০ একর জমির ওপর নির্মিত সুবিশাল প্যান্ডেলের কাজ, খুঁটিতে নম্বর প্লেট, খিত্তা নম্বর, জুড়নেওয়ালি জামাতের কামরা, তাশকিল কামরা, হালকা নম্বর বসানোর কাজ শেষ হয়েছে। মুসল্লিদের সুষ্ঠুভাবে বয়ান শোনার জন্য পুরো মাঠে শব্দ প্রতিধ্বনি রোধক প্রায় ৩০০টি বিশেষ ছাতা মাইক স্থাপন করা হয়েছে।


১৫টি গভীর নলকূপের মাধ্যমে ইজতেমায় আসা মুসল্লিদের অজু-গোসলের জন্য প্রতিদিন প্রায় চার কোটি লিটার বিশুদ্ধ পানি সরবরাহ করা হবে। এ ছাড়া মুসল্লিদের জন্য পর্যাপ্তসংখ্যক টয়লেট ও গোসলখানা স্থাপন করা হয়েছে। সিটি করপোরেশনের পক্ষ থেকে ২৬টি ফগার মেশিনের মাধ্যমে মশা নিধনের ওষুধ ছিটানো হবে। বিদেশিদের ক্যাম্পে রান্নার জন্য ১৩৬টি গ্যাসের চুলা স্থাপন করা হবে। বিনামূল্যে চিকিৎসাসেবা দেয়ার জন্য ৪৫টি চিকিৎসা সেবাকেন্দ্র স্থাপন করা হচ্ছে।


এদিকে, ইজতেমার বয়ান নিয়ে মুসল্লিদের দু’পক্ষের মধ্যে বিভেদ তৈরি হলেও এ নিয়ে কোনো সংকট হবে না বলে দাবি করেন গাজীপুরের জেলা প্রশাসক।


আইনশৃঙ্খলা জোরদার : বুধবার ভারতের মাওলানা সাদের আগমনকে কেন্দ্র করে বিশ্ব ইজতেমার মাঠে কিছুটা উত্তেজনা সৃষ্টি হয়। ফলে টঙ্গীর ময়দানসহ আশপাশের এলাকার আইনশৃঙ্খলা জোরদার করা হয়েছে। ইজতেমার ময়দানসহ আশপাশের এলাকায় সাদা পোশাকেও অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। তারা ইজতেমা মাঠসহ আশপাশের কোথায় কী হচ্ছে তা প্রত্যক্ষ করবেন। বিভিন্ন স্থানে বসানো র‌্যাবের ৯টি ও পুলিশের ৫টি পর্যবেক্ষণ টাওয়ার থেকে পর্যবেক্ষক দল সার্বক্ষণিক পর্যবেক্ষণ করবে। দুই পর্বের আখেরি মোনাজাতে টহল দেবে র‌্যাবের হেলিকপ্টার।


যোগাযোগ ব্যবস্থা : এ বছর দুই পর্বেই বিশেষ ট্রেনের ব্যবস্থা থাকবে। এর জন্য বিশেষ ব্যবস্থায় ইজতেমার আগের দিন থেকে ৪টি বিশেষ ট্রেন ছাড়াও ‘আখেরি মোনাজাতের দিন ঢাকা-টঙ্গী, টঙ্গী-ঢাকা-আখাউড়া-ময়মনসিংহ-ঈশ্বরদীতে ১৫টি ট্রেন চলাচল করবে। ইজতেমার মুসল্লিদের জন্য ট্রেনে ওজু, নামাজ পড়াসহ সব ব্যবস্থা বৃদ্ধি করা হয়েছে। অপরদিকে বিআরটিসির পক্ষ থেকে প্রায় ১০০ বাস দেয়া হয়েছে।



চিকিৎসা সেবা কার্যক্রম : টঙ্গী সরকারি হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. মাহবুবুর রহমান বলেন, টঙ্গী ৫০ শয্যাবিশিষ্ট সরকারি হাসপাতালকে ইজতেমার জন্য অস্থায়ীভাবে ১০০ শয্যায় উন্নীত করা হয়েছে। মুসল্লিদের স্বাস্থ্যসেবা নিয়ন্ত্রণের জন্য ১টি নিয়ন্ত্রণ কক্ষ, ১টি হৃদরোগ ইউনিট, ১টি বক্ষব্যাধি/অ্যাজমা ইউনিট, ১টি ট্রমা (অর্থোপেডিক) ইউনিট, ১টি বার্ন ইউনিট, ১২টি স্যানিটেশন টিম এবং ১২টি অ্যাম্বুলেন্সের ব্যবস্থা রাখা হয়েছে।


বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা : ইজতেমার ময়দান ও আশপাশের এলাকায় সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহের সব প্রস্তুতি প্রায় শেষ। হঠাৎ কোনো কারণে ট্রান্সফরমার বিকল হয়ে পড়লে সঙ্গে সঙ্গে বদল করা যায় এ জন্য ৫টি ট্রলি ট্রান্সফরমার রাখা হয়েছে। এছাড়া অতিরিক্ত ব্যবস্থা হিসেবে চারটি জেনারেটর সব সময় প্রস্তুত থাকবে। ইজতেমা আয়োজক কমিটির শীর্ষ মুরব্বি প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন জানান, ইজতেমা ময়দানের প্রস্তুতির কাজ ১০০ ভাগ সম্পন্ন হয়েছে। প্রথম পর্বে অংশগ্রহণকারী ধর্মপ্রাণ মুসল্লিরা ময়দানে স্ব-স্ব খিত্তায় এসে অবস্থান নিচ্ছেন।


উল্লেখ্য, ইজতেমা ময়দানে মুসল্লিদের স্থান সংকুলান না হওয়ায় ২০১১ সাল থেকে দুই পর্বে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। প্রথম পর্ব শেষ হওয়ার চার দিন পর আগামী ১৯ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব। আগামী ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে দুই পর্বের আয়োজন। তবে যে সব দেশে জঙ্গি গোষ্ঠীর তৎপরতা রয়েছে এবারের ইজতেমায় সেসব দেশের নাগরিকদের অংশগ্রহণে নিষেধাজ্ঞা রয়েছে।


বিবার্তা/শান্ত/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com