শিরোনাম
বিশ্ব ইজতেমা চলাকালে যেভাবে যান চলাচল করবে
প্রকাশ : ১০ জানুয়ারি ২০১৮, ১৮:৩৫
বিশ্ব ইজতেমা চলাকালে যেভাবে যান চলাচল করবে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগামী ১২ জানুয়ারি শুরু হচ্ছে টঙ্গিতে বিশ্ব ইজতেমা। প্রথম পর্ব শেষ হবে ১৪ জানুয়ারি। এরপর চলতি মাসেই ১৯ থেকে ২১ জানুয়ারি দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে।


ইজতেমা চলাকালে যাতে ধর্মপ্রাণ মানুষ নির্বিঘ্নে যাতায়াত করতে পারে সেই লক্ষ্যে ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। তবে যানবাহান চলাচল এবং পার্কিংয়ের জন্য কয়েকটি নিদের্শনা দেয়া হয়েছে।


বুধবার বিকালে ঢাকা মহানগর পুলিশ সদর দপ্তর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইজতেমা চলাকালে রেইনবো ক্রসিং হতে আব্দুল্লাহপুর হয়ে ধউর ব্রিজ পর্যন্ত এবং রামপুরা ব্রিজ হতে প্রগতি সরণি পর্যন্ত রাস্তা ও রাস্তার পাশে কোনো যানবাহন পার্কিং করা যাবে না। তবে ওই সময় কোথায় পার্কিং করতে হবে তাও জানানো হয়েছে।


যেখানে পার্কিং করা যাবে


ক। চট্টগ্রাম বিভাগ পার্কিং: গাউসুল আজম এভিনিউ (১৩ নং সেক্টর রোডের পূর্ব প্রান্ত হতে পশ্চিম প্রান্ত হয়ে গরীবে নেওয়াজ রোড)।
খ। ঢাকা বিভাগ পার্কিং: সোনারগাঁও জনপথ চৌরাস্তা হতে দিয়াবাড়ী খালপাড় পর্যন্ত।
গ। সিলেট বিভাগ পার্কি: উত্তরাস্থ ১২ নং সেক্টর শাহমখদুম এডিনিউ।
ঘ। খুলনা বিভাগ পার্কিং: উত্তরাস্থ ১৬ ও ১৮ নং সেক্টরের খালি জায়গা।
ঙ। রংপুর,রাজশাহী ও ময়মনসিংহ বিভাগ পার্কিং:প্রত্যাশা হাউজিং।
চ। বরিশাল বিভাগ পার্কিং: ধউর ব্রিজ ক্রসিং সংলগ্ন বিআইডবিøউটিএ ল্যান্ডিং স্টেশন।
ছ। ঢাকা মহানগরী পার্কিং: উত্তরাস্থ শাহজালাল এভিনিউ, নিকুঞ্জ-১ এবং নিকুঞ্জ-২ এর আশপাশের খালি জায়গা।


এদিকে, বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, নির্ধারিত পার্কিং স্থানে মুসল্লিবাহী যানবাহন পার্কিংয়ের সময় অবশ্যই গাড়ির চালক/হেলপার গাড়িতে অবস্থান করবেন। এছাড়া মালিক ও চালক একে অপরের মোবাইল নম্বর নিয়ে রাখতে হবে। যাতে বিশেষ প্রয়োজনে তাৎক্ষণিকভাবে পারস্পরিক যোগাযোগ করা যায়।


ডাইভারশন সংক্রান্ত তথ্যাদি


ডাইভারশন পয়েন্টসমূহ : মহাখালী ক্রসিং, হোটেল রেডিসন গ্যাপ, প্রগতি সরণী, কুড়িল ফ্লাইওভার লুপ-২, ধউর ব্রিজ ও বেড়িবাঁধ সংলগ্ন উত্তরা ১৮নং সেক্টরের প্রবেশ মুখ।


ডাইভারশন চলাকালে আশুলিয়া থেকে আব্দুল্লাহপুরগামী যানবাহনসমূহ আব্দুল্লাহপুর না এসে ধউর ব্রিজ ক্রসিং দিয়ে ডানে মোড় নিয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করবে। মহাখালী বাস টার্মিনাল হতে আব্দুল্লাহপুরগামী আন্তঃজেলা বাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ সব ধরনের যানবাহন মহাখালী ক্রসিংয়ে বামে মোড় নিয়ে বিজয় সরণি-গাবতলী দিয়ে চলাচল করবে।


কাকলী, মিরপুর হতে আগত যানবাহনসমূহ এয়ারপোর্টের দিকে না গিয়ে হোটেল রেডিসন গ্যাপ এবং কুড়িল বিশ্বরোডে ইউটার্ন করে বা ফ্লাইওভার হয়ে প্রগতি সরণী দিয়ে চলাচল করবে। প্রগতি সরণি হতে আব্দুল্লাহপুরগামী যানবাহনসমূহ বিশ্বরোড ক্রসিং-এ ইউটার্ন করে বা ফ্লাইওভার দিয়ে কাকলী-মহাখালী রোড ও মিরপুর ফ্লাইওভার দিয়ে চলাচল করবে।



আগামী ১৪ এবং ২১ জানুয়ারি বিমানের অপারেশন্স ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও অ্যাম্বুলেন্স ব্যতিত সব ধরনের যাবাহনের চালকদেরকে বিমানবন্দর সড়ক পরিহার করে বিকল্প হিসেবে মহাখালী, বিজয় সরণি হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহারের জন্য অনুরোধ করা হয়েছে।


বিদেশগামী বা বিদেশ ফেরৎ যাত্রীদের বিমানবন্দরে আনা-নেয়ার জন্য ট্রাফিক উত্তর বিভাগের ব্যবস্থাপনায় চারটি বড় আকারের মাইক্রোবাস নিকুঞ্জ-১ আবাসিক এলাকার গেইটে ভোর ৪টা হতে প্রস্তুত থাকবে।


এদিকে, ট্রাফিক সম্পর্কিত যে কোনো তথ্যের জন্য উত্তরা ট্রাফিক জোনের সিনিয়র এসি মো. জিন্নাত আলী মোল্লা (০১৭১৩৩৯৮৪৯৮) এবং উত্তরা ট্রাফিক জোনের টিআই মো. মাহফুজার রহমানের (০১৭১১৩৬৬৫৬১) সাথে যোগাযোগ করার জন্য বলা হয়েছে।


এছাড়া বিশ্ব ইজতেমা উপলক্ষে যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা ও যানজট এড়ানোর লক্ষ্যে নগরবাসীকে সর্বাত্মক সহযোগিতা করার জন্য আহ্বান জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।


বিবার্তা/খলিল/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com