শিরোনাম
শীত ও ঘন কুয়াশায় কাবু জনজীবন
প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৮, ১৯:৩৩
শীত ও ঘন কুয়াশায় কাবু জনজীবন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্মরণকালের সর্বনিম্ন তাপমাত্রা ও ঘন কুয়াশায় ঢাকা পড়েছে দেশের প্রায় সব জনপদ। হাড়কাঁপানো শীতে জবুথবু নাগরিক জীবন। সেই সাথে ক্রমেই বাড়ছে শীতজনিত রোগ-ব্যাধি।


গত মঙ্গলবার ভোর থেকেই ছিল হাড়কাঁপানো শীত। কিছুক্ষণের জন্য সূর্য উঁকি দিলেও ছিল না তেমন তেজ। দিনভর বাতাসে ছিল শীতের দাপট। বেলা গড়াতেই বাড়তে থাকে ঠাণ্ডা। ছিল ঘন কুয়াশা। ঘর থেকে বেরোলেই শরীরে কাঁপন ধরায়। সপ্তাহখানেক ধরে এমন অবস্থা রাজধানী ঢাকাসহ দেশজুড়ে। শীত ও ঘন কুয়াশায় কাবু জনজীবন।


শীতের আক্রমণে রীতিমতো জবুথবু নগরবাসী। গায়ে গরম কাপড় ও টুপি পরেও শীতের দাপট থেকে রক্ষা পাওয়া যাচ্ছে না। রাজধানীর বস্তিগুলোর সামনে ছিন্নমূল মানুষ কাগজ-খড়কুটো পুড়িয়ে একটু উষ্ণতা পাওয়ার চেষ্টা চলছে।


৫০ বছর পর দেশে সর্বনিম্ন তাপামাত্রার নতুন রেকর্ড হয়েছে সোমবার। ৫০ বছরের ইতিহাসে তাপমাত্রা সর্বনিম্ন। ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি তৎকালীন পূর্ব পাকিস্তানে শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপামাত্রা রেকর্ড করা হয়েছিল ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।



বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ মিজানুর রহমান সোমবার সকালে এসব তথ্য নিশ্চিত করেছেন।


মিজানুর রহমান বলেন, সোমবার দেশের দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সৈয়দপুরে ২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া নীলফামারির ডিমলায় তৃতীয় সর্বনিম্ন তাপামাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।


গত ৩ জানুয়ারি থেকে চলমান শৈত্যপ্রবাহ আগামী ১২-১৩ জানুয়ারি পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে জানান তিনি। জানুয়ারিতে ঘন কুয়াশার তীব্রতা বেড়ে দুপুর পর্যন্ত স্থায়ী হওয়ার আশঙ্কাও করা হয়েছে।


ঢাকার হাজার হাজার মানুষের মুখে শীত নিয়ে আলোচনা। সোমবার ভোরে রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সেই সঙ্গে তীব্র ঠাণ্ডা বাতাস বয়ে যায়।


রাজধানীর নিউমার্কেট, সায়েন্স ল্যাবরেটরি, আজিমপুর, লালবাগ, শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা ঘুরে দেখা গেছে বিভিন্ন বয়সী নারী, পুরুষ ও শিশুরা সাধ্যমতো গায়ে গরম সোয়েটার, শাল, জ্যাকেট, মাফলার, কানটুপি ও হাতমোজা পড়ে রাস্তায় নেমেছেন। সবার এক কথা এবার সবচেয়ে বেশি ঠাণ্ডা কি আজ পড়েছে। তীব্র শীতের কারণে নিম্ন আয়ের শ্রমজীবী মানুষ বেশি ভোগান্তিতে পড়েছে।


এছাড়াও উত্তরাঞ্চলের জেলাগুলোতে চলছে মৃদু শৈত্যপ্রবাহ। এ বছর সারাদেশের সঙ্গে ঢাকাতেও কয়েকটি শৈত্য প্রবাহের সম্ভাবনার কথা বলছে আবহাওয়া অফিস। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এ মাসেই ৩টি শৈত্যপ্রবাহের আশঙ্কা আছে।


জানুয়ারিতে দেশের উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি মাঝারি (৬ ডিগ্রি-৮ ডিগ্রি সে.), একটি তীব্র (৪ ডিগ্রি-৬ ডিগ্রি সে.) ধরনের শৈত্যপ্রবাহ, অন্যত্র ২ থেকে ৩টি মৃদু (৮ ডিগ্রি ১০ ডিগ্রি সে.) বা মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এমনকি কুয়াশা দুপুর পর্যন্ত থাকার কথাও বলেছে সংস্থাটি।


পঞ্চগড়ের তেঁতুলিয়ায় আজ দেশের সর্বনিম্ন তাপামাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।



সোমবার কুড়িগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা ৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ পর্যন্ত কুড়িগ্রামে তীব্র শাতে ৬ জনের মৃত্যু হয়েছে।


রংপুর, নীলফামারি ও দিনাজপুরে তীব্র শীতের কারণে ঘর থেকে বের হতে পারছে না বেশিরভাগ মানুষ। খেটে খাওয়া মানুষগুলো বেশি বিপদে পড়েছে। রাস্তার মোড়ে মোড়ে আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা দেখা গেছে অনেকের। সূর্যের দেখা পাওয়া যাচ্ছে না। ঘনকুয়াশার কারণে মহাসড়কে দিনের বেলা হেডলাইট জ্বালিয়ে গাড়ি চলাচল করছে।


বিবার্তা/শারমিন/কাফী


>>৫০ বছরের মধ্যে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২.৬


>>কুড়িগ্রামে শীতে ৬ জনের মৃত্যু

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com