কথাসাহিত্যিক শওকত আলী লাইফ সাপোর্টে
প্রকাশ : ০৬ জানুয়ারি ২০১৮, ২০:২৭
কথাসাহিত্যিক শওকত আলী লাইফ সাপোর্টে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রথিতযশা কথাসাহিত্যিক শওকত আলীকে লাইফ সাপোর্টে নেয়া হয়েছে। শনিবার ভোরের দিকে গুরুতরভাবে অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে নেয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন তাঁর ছেলে আসিফ শওকত কল্লোল।


তিনি আরো জানান, এদিন সন্ধ্যায় তাঁর সার্বিক অবস্থা নিয়ে চিকিৎসকদের ব্রিফ করবার কথা রয়েছে। মাত্র দু'দিন আগে বৃহস্পতিবার ফুসফুসের সংক্রমণে আক্রান্ত এই সাহিত্যিককে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেয়া হয়েছিলো।


শওকত আলীর জন্ম ১৯৩৬ সালের ১২ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জে। ছাত্রজীবনে কমিউনিস্ট আন্দোলনে সম্পৃক্ত ছিলেন। এরপর সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করেন। তবে পরবর্তীতে শিক্ষকতায় যোগ দেন তিনি।


কমিউনিস্ট ঘরানার 'নতুন সাহিত্য' পত্রিকায় ছাড়াও দৈনিক মিল্লাত, মাসিক সমকাল ও ইত্তেফাকেও তাঁর অনেক গল্প, কবিতা ও শিশুতোষ লেখা প্রকাশিত হয়। কথাসাহিত্যে অবদানের জন্য ১৯৯০ সালে একুশে পদক পান শওকত আলী। পরে বাংলা একাডেমি পুরস্কার, ফিলিপস সাহিত্য পুরস্কার’ হুমায়ুন কবির স্মৃতি পুরস্কার, অজিত গুহ স্মৃতি সাহিত্য পুরস্কার পান।


তার অন্যান্য উপন্যাসের মধ্যে রয়েছে 'পিঙ্গল আকাশ', 'প্রদোষে প্রাকৃতজন', 'অপেক্ষা', 'গন্তব্যে অতঃপর', 'উত্তরের খেপ', 'অবশেষে প্রপাত', 'জননী ও জাতিকা' ও জোড় বিজোড়'।


বিবার্তা/শাহনেওয়াজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com