শিরোনাম
হোল্ডিং ট্যাক্স ৯ গুণ বাড়লে মানুষ তা গ্রহণ করবে না : বাণিজ্যমন্ত্রী
প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৭, ২০:২৪
হোল্ডিং ট্যাক্স ৯ গুণ বাড়লে মানুষ তা গ্রহণ করবে না : বাণিজ্যমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

হোল্ডিং ট্যাক্স ৯ গুণ বাড়ানো হলে মানুষ তা গ্রহণ করবে না উল্লেখ করে বিষয়টি পুনর্বিবেচনার আহবান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।


বৃহস্পতিবার জাতীয় সংসদে জাতীয় পার্টির এমপি সৈয়দ আবু হোসেন বাবলা পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে ঢাকা সিটি কর্পোরেশন এলাকায় হোল্ডিং ট্যাক্স বাড়ানোর বিষয়টি উত্থাপন করলে, তার বক্তব্যের সূত্র ধরে মন্ত্রী এ আহবান জানান।


আবু হোসেন বাবলা বলেন, বিভিন্ন গণমাধ্যমের সংবাদে জানা গেছে, ঢাকা মহানগরীতে হোল্ডিং ট্যাক্স বাড়ানো হচ্ছে। তবে যে পরিমাণ বাড়ানো হচ্ছে বলে জানা গেছে তা যদি হয়, তাহলে নগরীর মানুষের মধ্যে এর বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হতে পারে। তিনি এই কার্যক্রম এখন বন্ধ রাখার দাবি জানান।


এ ব্যাপারে বাণিজ্যমন্ত্রী বলেন, পত্রিকান্তরে জানা গেছে, ঢাকা সিটি কর্পোরেশন হোল্ডিং ট্যাক্স ৯ গুণ বাড়ানোর উদ্যোগ নিয়েছে। যদিও বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। উল্লিখিত পরিমাণ ট্যাক্স বাড়ানো হলে মানুষ তা গ্রহণ করবে না।


তিনি বলেন, অসহনীয় পর্যায়ে হোল্ডিং ট্যাক্স বাড়ানো হলে ঢাকার মানুষের মধ্যে এর বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হবে। এজন্য হোল্ডিং ট্যাক্স বাড়ানোর বিষয়টি পুনঃবিবেচনা করতে ঢাকা সিটি কর্পোরেশনের প্রতি আহ্বান জানাচ্ছি।


পরে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে জিয়াউদ্দীন আহমেদ বাবলু বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনও হোল্ডিং ট্যাক্স ৯ গুণ বাড়ানোর কথা জানা গেছে। তিনি ঢাকার পাশাপাশি চট্টগ্রামের বিষয়টিও পুনঃবিবেচনার আহ্বান জানান।


এদিকে বৃহস্পতিবার নগর ভবনে এক অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডিএসসিসি এলাকায় কোনো হোল্ডিং ট্যাক্স বাড়ানো হয়নি উল্লেখ করে বলেন, আগেও হোল্ডিং ট্যাক্স শতকরা ১২ ভাগ ছিল এখনও তাই রয়েছে। ২৯ বছর ধরে কর এ্যাসেসমেন্ট (মূল্যায়ন) করা যায়নি। তাই নতুন ও পুরাতন ফ্ল্যাট বা ভবনের গৃহকরের মধ্যে বিদ্যমান অসমতা দূর করে সমন্বয় করা হচ্ছে মাত্র।


সমতাভিত্তিক সমাজ ও নগরী গড়ে তোলার জন্য এটি জরুরি উল্লেখ করে তিনি বলেন, ধার্য্যকৃত গৃহকরও বিভিন্ন প্রক্রিয়ায় শতকরা ৪০ ভাগ কমিয়ে আনারও সুযোগ রয়েছে। কোনো নাগরিক এতে সংক্ষুব্ধ হলে বা দুর্ভোগের শিকার হলে যৌক্তিক যে কোনো বিষয় আলাপ-আলোচনার ভিত্তিতে সমাধানের বিষয়টি বিবেচনা করা হবে।


বিবার্তা/রোকন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com