শিরোনাম
মুক্তামনির আরেক দফা অস্ত্রোপচার
প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৭, ১৩:০৭
মুক্তামনির আরেক দফা অস্ত্রোপচার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন শিশু মুক্তামনির আরেক দফা অস্ত্রপচার সম্পন্ন হয়েছে। রবিবার সকাল ৮টার দিকে অস্ত্রপচার শুরু হয়ে সকাল ১০টায় শেষ হয়।


বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটের সমন্বয়কারী ও মুক্তামনির চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের সদস্য ডা. সামন্ত লাল সেন।


তিনি জানান, অস্ত্রপাচার পরে সকাল ১০টা ২০ মিনিটের সময় অপারেশন রুম থেকে বের করা হয়।


মুক্তমনি ভালো আছে জানিয়ে সামন্ত লাল সেন বলেন, নতুন চামড়া লাগানোর জন্য মুক্তামনির হাতটি উপযুক্ত করা হয়েছে। এটা তার সুস্থ হওয়ার প্রথম ধাপ।


এর আগে গত ৫ সেপ্টেম্বর মুক্তামনির অস্ত্রোপচার করা হয়। এর আগে গত ২৯ আগস্ট বার্ন ইউনিটে তার অস্ত্রোপচার শুরু হয়। ২০ শতাংশের মতো শেষ হওয়ার পর জ্বর আসায় অস্ত্রোপচার মুলতবি রাখা হয়।


গত ১২ আগস্ট প্রথম দফায় ১১ বছরের শিশু মুক্তামনির ডান হাত অক্ষত রেখেই দু’ঘণ্টার সফল অস্ত্রোপচারের পর ফের অস্ত্রোপচার করা হবে বলে জানিয়েছিলেন ডা. সামন্ত লাল সেন।


সেবার তিনি বলেছিলেন, মুক্তামনির হাত থেকে তিন কেজির মতো বাড়তি মাংস অপসারণ করা হয়েছে। টিউমার অপসারণে ফের কয়েকদফা অস্ত্রোপচার করতে হবে।


উল্লেখ্য, গত ২৭ জুলাই ভিডিওতে মুক্তামনিকে ও তার বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার প্রতিবেদন দেখেন এবং ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটের চিকিৎসকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বোর্ড মিটিং করেন সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের প্লাস্টিক সার্জারি বিভাগের চিকিৎসকরা।


পরে ই-মেইলে সিঙ্গাপুরের হাসপাতালটি জানিয়েছিল যে, ‘রোগটি ভালো হওয়ার নয় ও সেটি অস্ত্রোপচার করার মতোও নয়’।


এ পর্যবেক্ষণ জানার পর গত ০২ আগস্ট ১৩ সদস্যের মেডিকেল বোর্ডের সভায় ঝুঁকিপূর্ণ হলেও সব ধরনের সতর্কতা অবলম্বন করে বায়োপসি করার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। সে অনুসারে গত ৫ আগস্ট সফলভাবে মুক্তামনির বায়োপসি অপারেশন সম্পন্ন হয়।


বিবার্তা/নানা/খলিল/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com