শিরোনাম
‘সংসদীয় গণতন্ত্র সুসংহত করতে ডিজিটাল পার্লামেন্ট দরকার’
প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৭, ২২:১৭
‘সংসদীয় গণতন্ত্র সুসংহত করতে ডিজিটাল পার্লামেন্ট দরকার’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী সংসদীয় গণতন্ত্রকে সুসংহত করতে ডিজিটাল পার্লামেন্ট প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন।


ড. শিরীন শারমিন চৌধুরী আজ শ্রীলংকার রাজধানী কলম্বোতে সার্ক স্পীকারস অ্যান্ড পার্লামেন্টারিয়ান্স এসোসিয়েশনের ৮ম কনফারেন্সের সাধারণ অধিবেশনে ‘প্রমোটিং পার্লামেন্টারি ডিপ্লোমেসি অ্যান্ড ওপেন পার্লামেন্ট ইন দ্যা এজ অফ ডিজিটালাইজেশন’ শীর্ষক এক বক্তৃতায় এ কথা বলেন।


ভারতের লোকসভার স্পীকার সুমিত্রা মহাজনের সভাপতিত্বে অনুষ্ঠিত সাধারণ অধিবেশনে সূচনা বক্তব্য রাখেন সার্ক স্পীকারস এসোসিয়েশনের বিদায়ী প্রেসিডেন্ট ও মালদ্বীপের স্পীকার আব্দুল্লা মাসিহ মোহামেদ এবং শ্রীলংকার স্পিকার কারু জয়সুরিয়া।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের জনগণ ইতোমধ্যেই ডিজিটাল সুযোগ-সুবিধা ভোগ করছে উল্লেখ করে স্পিকার বলেন, ‘প্রত্যন্ত অঞ্চলের মানুষ ধাপে ধাপে ইনটারনেট সুবিধার আওতায় এসেছে।’ বৃহস্পতিবার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।


স্পিকার বলেন, ‘বাংলাদেশের পার্লামেন্টের ওয়েবসাইটের মাধ্যমে জনগণ এখন সংসদের ও সংসদীয় কমিটির কার্যক্রম সম্পর্কে অবহিত হচ্ছে। এছাড়াও সংসদ টেলিভিশনের মাধ্যমে দেশের মানুষ সরাসরি সংসদের অধিবেশন পর্যবেক্ষণ করতে পারে।’


ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘সংসদীয় গণতন্ত্র প্রতিষ্ঠার ক্ষেত্রে সংসদীয় কূটনীতি একটি নতুন মাত্রা। সংসদের সকল কার্যক্রম ডিজিটাল সুবিধার আওতায় নিয়ে আসতে বাংলাদেশ জাতীয় সংসদ কাজ করে যাচ্ছে।’


সার্ক স্পীকারস এ্যসোসিয়েশনের মাধ্যমে যে কোন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনার দ্বার উম্মুক্ত বলেই সংসদীয় কূটনীতি আরো জোরদার হতে পারে বলেও তিনি মন্তব্য করেন।


বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য হুইপ শহীদুজ্জামান সরকার ও সাগুফতা ইয়াসমিন এমিলি, সংসদ সদস্য তালুকদার মোঃ ইউনুস ও সৈয়দা সায়রা মহসীন এবং জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার এ সময় উপস্থিত ছিলেন।
সূত্র : বাসস



বিবার্তা/আমিরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com