শিরোনাম
মালিতে যেভাবে হামলার শিকার বাংলাদেশি সেনারা
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৫৭
মালিতে যেভাবে হামলার শিকার বাংলাদেশি সেনারা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পশ্চিম আফ্রিকার সংঘাতময় দেশ মালি। ১৯৬০ সালে ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা লাভের পর থেকে দেশটির ইতিহাস অস্থিরতায় পরিপূর্ণ। ২০১২ সাল থেকে দেশটিতে সংঘাতের মাত্রা বাড়তে থাকে। সেখানে স্থিতিশীলতা রক্ষায় সরকার ও বিদ্রোহীদের মধ্যে শান্তিচুক্তি হলেও তা টেকসই হয়নি।

 

এরপর মালি সরকারের অনুরোধে ২০১২ সালের শেষের দিকে জাতিসংঘ দেশটিতে বহুজাতিক শান্তিরক্ষী পাঠানোর সিদ্ধান্ত নেয়। দীর্ঘ সামরিক শাসন এবং গোষ্ঠীগত সংঘাতে বিপর্যস্ত এ দেশটিতে বাংলাদেশের শান্তিরক্ষীরা কাজ শুরু করে ২০১৪ সালের এপ্রিলে।

 

মালিতে শান্তিরক্ষী মোতায়েন হলেও সংঘাত থেমে থাকেনি। বিভিন্ন সময় শান্তিরক্ষীরা হামলার লক্ষ্যবস্তু হয়েছে। সে রকম একটি হামলার ঘটনা ঘটেছে গত ২৩ সেপ্টেম্বর বাংলাদেশী শান্তিরক্ষীদের উপর।

 

বাংলাদেশের সশস্ত্র বাহিনীর মুখপাত্র আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর জানায়, শান্তিরক্ষা কার্যক্রম পরিচালনার সময় গত ২৩ সেপ্টেম্বর বাংলাদেশী শান্তিরক্ষীদের সাথে সন্ত্রাসীদের সংঘর্ষ হয়। ২৪ সেপ্টেম্বর দায়িত্ব পালন শেষে ক্যাম্পে ফেরার সময় সন্ত্রাসীদের দ্বারা আক্রান্ত হয় শান্তিরক্ষীরা। সংঘর্ষের এক পর্যায়ে সন্ত্রাসীদের পুঁতে রাখা ইম্প্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস বা আইইডি বিস্ফোরণে তিনজন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত ও চারজন আহত হয়।

 

মালিতে কর্মরত বাংলাদেশী শান্তিরক্ষীর সংখ্যা প্রায় ১৭০০, যার মধ্যে সেনা সদস্যের সংখ্যা প্রায় ১৩০০। শান্তিরক্ষা কার্যক্রমে অংশ নেয়ার পর থেকে ১৩৫ জন শান্তিরক্ষী নিহত হয়েছে। তাদের মধ্যে ২০ জন পুলিশ বাহিনীর সদস্য এবং বাকি সবাই সশস্ত্র বাহিনীর সদস্য। সূত্র: বিবিসি

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com