শিরোনাম
মাসে এক দিন ব্যক্তিগত গাড়িমুক্ত মানিক মিয়া এভিনিউ
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৪১
মাসে এক দিন ব্যক্তিগত গাড়িমুক্ত মানিক মিয়া এভিনিউ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রতি মাসের প্রথম শুক্রবার রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ থাকবে বলে ঘোষণা দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

 

শুক্রবার সকালে জাতীয় সংসদ ভবনের সামনে মানিক মিয়া এভিনিউয়ে ‘বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস-২০১৭’ উপলক্ষে ‘যানজট ও দূষণমুক্ত নগরায়ণের প্রয়োজন: গণপরিবহন ব্যবস্থার উন্নয়ন ও ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণ’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে এ ঘোষণা দেন সেতুমন্ত্রী।

 

ঢাকা পরিবহন সমন্বয় পরিষদের আয়োজনে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের চেয়ারম্যান অভিনেতা ইলিয়াস কাঞ্চন উপস্থিত ছিলেন। 

 

ওবায়দুল কাদের বলেন, ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস আমরা কাগজে লিখলাম, সুন্দর সুন্দর বক্তব্য দিলাম - বাস্তবতা যদি না থাকে তাহলে এসব কথা বলে লাভ নেই। শুধু মুখে নয়, আমরা গাড়িমুক্ত দিবসের যথার্থতা যেন উপলব্ধি করি এবং বাস্তবতা যেন প্রয়োগ করি। তাই অন্তত একটি দিন, কোনো একটি রাস্তায় ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ রাখতে চাই।

 

সংবাদকর্মীদের উদ্দেশে কাদের বলেন, আমি সচিব সাহেবের সাথে আলাপ করেছি, আমাদের ইলিয়াস কাঞ্চন সাহেব এখানে আছেন। সবার সাথে আলোচনা করে আমরা একটি সিদ্ধান্ত নিয়েছি, প্রতি মাসের প্রথম শুক্রবার এই রাস্তাটি ব্যক্তিগত গাড়িমুক্ত থাকবে।

 

বিশ্বের বিভিন্ন দেশে প্রতিবছর ২২ সেপ্টেম্বর ‘কার-ফ্রি ডে’ বা ‘ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস’ পালন করা হলেও বাংলাদেশে এ দিবস পালনের বিষয়টি তুলনামূলকভাবে নতুন। গতবছর এ দিবসের অনুষ্ঠানে ওবায়দুল কাদের সড়ক পরিবহন আইনে পরিবারপ্রতি গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণ করার কথাও বলেছিলেন।

 

বেসরকারি সংগঠন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের জরিপের তথ্য অনুযায়ী, ঢাকার রাস্তায় ব্যক্তিগত গাড়ির সুবিধা ভোগ করে মাত্র ৬ শতাংশ মানুষ, অথচ এই গাড়িগুলো ৭৬ শতাংশ সড়ক দখল করে রাখে। আর প্রতি বছর ঢাকার রাস্তায় নামছে এক লাখ দশ হাজারেরও বেশি গাড়ি।

 

বিবার্তা/আছিয়া/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com