সাবেক সমাজকল্যাণ মন্ত্রী মহসিন আলীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৭, ০৮:৩৪
সাবেক সমাজকল্যাণ মন্ত্রী মহসিন আলীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ
ফাইল ফটো
মৌলভীবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সমাজকল্যাণ মন্ত্রী, আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সৈয়দ মহসিন আলীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর (সোমবার) সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে বাংলাদেশ সময় সকাল ৯টা ৫৯ মিনিটে মারা যান তিনি। তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনসহ সৈয়দ মহসীন আলী ফাউন্ডেশন দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে।


বৃহস্পতিবার সকাল ১০টায় তার গ্রামের বাড়িতে ফাতেহা পাঠ ও বিশেষ দোয়ার আয়োজন করা হয়েছে। এরপর তার কবরে পুষ্পস্তবক অর্পণ করে তার বাসভবনে মিলাদ ও ফ্রি মেডিকেল ক্যাম্প ও এতিমদের মাঝে খাবার বিতরণ করা হবে।


এছাড়া ১৫ই সেপ্টেম্বর শুক্রবার বিকাল ৩টায় পৌর জনমিলন কেন্দ্রে মুক্তিযোদ্ধা সৈয়দ মহসীন আলী ফাউন্ডেশনের আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। সভায় প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ।


সৈয়দ মহসিন আলী মৌলভীবাজার-৩ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য ছিলেন। ১৯৪৮ সালের ১২ ডিসেম্বর মৌলভীবাজারের শ্রীমঙ্গলে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। তার পিতা সৈয়দ আশরাফ আলী এবং মা আছকিরুন্নেছা খানম।


ব্যক্তিগত জীবনে তিনি আইন পেশার সঙ্গে জড়িত ছিলেন। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন এবং ১২ জানুয়ারি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উজ্জীবিত হয়ে ছাত্র জীবনেই ছাত্রলীগের রাজনীতিতে যুক্ত হন সৈয়দ মহসিন আলী। বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে সক্রিয়ভাবে অংশ নেন মুক্তিযুদ্ধে।


সৈয়দ মহসিন আলী আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য ছিলেন। এছাড়া তিনি ছিলেন জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সদস্য। সিলেট জেলা ও বিভাগীয় মুক্তিযোদ্ধা কমান্ডার হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন তিনি।


১৯৯৮ থেকে ২০০৫ সাল পর্যন্ত মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। তিনি সেক্টরস কমান্ডার ফোরামের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। নবম জাতীয় সংসদ নির্বাচনে সৈয়দ মহসিন আলী আওয়ামী লীগের সংসদ সদস্য নির্বাচিত হন। ওই মেয়াদে তিনি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন। সৈয়দ মহসিন আলী কলকাতা থেকে এমবিএ ডিগ্রি লাভ করেন।


সৈয়দ মহসিন আলী তিন বার মৌলভীবাজার পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন। ১৯৯২ সালে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে শ্রেষ্ঠ পৌরসভা চেয়ারম্যান হন। মৌলভীবাজার পৌরসভার চেয়ারম্যান থাকার সময় তিনি স্থানীয় সরকারের আওতায় বিভিন্ন প্রশিক্ষণ নেন। সৈয়দ মহসিন আলী থাইল্যান্ড ও ফিলিপাইনে পরিবার পরিকল্পনা এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেছেন।


তিনি বাংলা, ইংরেজি, উর্দু ও হিন্দি ভাষায় বলা ও লেখায় সুদক্ষ ছিলেন। সৈয়দ মহসিন আলী সরকারি ও ব্যক্তিগত সফরে ভারত, নেপাল, ভুটান, পাকিস্তান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ফিলিপাইন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও জার্মানি ভ্রমণ করেছেন।


বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও উন্নয়নমূলক কর্মকাণ্ডের সঙ্গে সৈয়দ মহসিন আলী জড়িত ছিলেন। তিনি একজন সংস্কৃতিমনা ব্যক্তিত্ব। তার সঙ্গীত প্রীতি সর্বজনবিদীত। খেলাধুলা, সঙ্গীত, বইপড়া ও শরীরচর্চা তার প্রিয় শখ ছিল।


মুক্তিযুদ্ধ ও সমাজসেবায় অবদান রাখার জন্য ভারতের আচার্য দীনেশ চন্দ্র সেন রিসার্চ সোসাইটি সৈয়দ মহসিন আলীকে ‘আচার্য দীনেশ চন্দ্র সেন স্মৃতি স্বর্ণপদক ২০১৪’ প্রদান করে। ‘হ্যালো কলকাতা’ নামে কলকাতাভিত্তিক একটি সমাজকল্যাণ প্রতিষ্ঠান তাকে ‘নেহেরু সাম্য সম্মাননা ২০১৪’ পুরস্কারে ভূষিত করে।


বিবার্তা/আরিফ/নাজিম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com