কবিগুরুর ৭৬তম মৃত্যুবার্ষিকীতে আয়োজিত অনুষ্ঠানসূচি
প্রকাশ : ০৬ আগস্ট ২০১৭, ০৬:৫৫
কবিগুরুর ৭৬তম মৃত্যুবার্ষিকীতে আয়োজিত অনুষ্ঠানসূচি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আজ ২২ শ্রাবণ, ১৪২৪। কবিগুরুর রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৬তম মৃত্যুবার্ষিকী। কবিগুরুর মৃত্যু দিবস উপলক্ষে বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন নানা কর্মসূচি পালন করবে। এ উপলক্ষে বিভিন্ন টিভি চ্যানেল বিশেষ অনুষ্ঠানমালা প্রচারের উদ্যোগ নিয়েছে।


আজকের আয়োজিতকর্মসূচিগুলো হলো,বাংলা একাডেমি আজ রবিবার বিকেল চারটায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে বিশেষজ্ঞ বক্তৃতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। এতে ‘পরিবেশ, নির্মাণসংস্কৃতি ও রবীন্দ্রনাথ’ শীর্ষক বক্তৃতা দেবেন ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট স্থপতি, রবীন্দ্র গবেষক ও পরিবেশবিদ অরুণেন্দু বন্দ্যোপাধ্যায় ও সুদেষ্ণা বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান। রবীন্দ্রসংগীত শোনাবেন শিল্পী কাদেরী কিবরিয়া।


জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করেছে ‘রবীন্দ্রনাথ ও বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা ও সংগীতানুষ্ঠান। অনুষ্ঠানে আলোচনা করবেন শিক্ষাবিদ ও গবেষক হায়াত মামুদ। ছায়ানটে সন্ধ্যা সাতটায় রবীন্দ্রপ্রয়াণ দিবসের অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।


উল্লেখ্য, রবীন্দ্রনাথ ঠাকুর মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর-সারদা দেবীর ১৪ তম সন্তান ছিলেন। ঐতিহ্য ও আভিজাত্যের সঙ্গে উদারতা মিলেছিল তাঁদের পারিবারিক ঐতিহ্যে। শৈশবেই তা মুক্ত করে দিয়েছিল তার মন। তার সব থেকে বড় অর্জন ১৯১৩ সালে তার নোবেল পুরস্কার প্রাপ্তি। বিশ্বসাহিত্যে বাংলা ভাষা পায় গৌরবময় সম্মান।



বিবার্তা/আমিরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com