শিরোনাম
টানা বৃষ্টিতে নগরজীবন স্থবির, কল্পনাতীত ভোগান্তি
প্রকাশ : ২৬ জুলাই ২০১৭, ১৩:০৩
টানা বৃষ্টিতে নগরজীবন স্থবির, কল্পনাতীত ভোগান্তি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কয়েকদিনের টানা বৃষ্টিতে চরম দুর্ভোগে পড়েছে রাজধানীবাসী। বিশেষত বুধবার সকাল থেকে রাজধানীতে ঝাপটা হাওয়ার সঙ্গে অঝোর ধারায় বৃষ্টি ঝরছে। এতে ঘর থেকে বের হওয়াই রাজধানীবাসীর জন্য কঠিন হয়ে পড়েছে। আর যারা বের হয়েছেন যানবাহন সংকট ও রাস্তায় জমে থাকা পানির কারণে ভোগান্তিতে পড়ছেন।


খোঁজ নিয়ে জানা গেছে, টানা বৃষ্টিতে নগরীর নিচু এলাকা তলিয়ে গেছে। শান্তিনগর, রাজারবাগ, শাজাহানপুর, ফকিরাপুল, আরামবাগ, মতিঝিল, মগবাজার, বাসাবো, মান্ডা, মোহাম্মদপুর, মানিকনগরসহ নগরীর এলাকার সড়কগুলোতে এখন হাঁটু পানি। কোথাও কোথাও পানি পরিমাণ আরও বেশি। নিষ্কাশন ব্যবস্থা ত্রুটিপূর্ণ হওয়ার কারণে জলাবদ্ধতা দেখা দিয়েছে।বৃষ্টিপাতের কারণে নিম্নাঞ্চলগুলোতে জমেছে দুর্গন্ধময় কাদা-পানি।


আবার টানা বৃষ্টিতে খেটে খাওয়া মানুষগুলোর মাঝেও নেমে এসেছে চরম স্থবিরতা ও দুর্ভোগ। তারা ঘর থেকে বের হতেই পারছে না। ছাতা বা রেইন কোট হচ্ছে অন্যতম সঙ্গী। তবে দরিদ্র মানুষরা দুটির কোনটাই সংগ্রহ করতে না পেরে পড়ছেন ভোগান্তির শিকার হচ্ছেন।


খবর নিয়ে জানা গেছে, ঢাকার কুড়িল থেকে কাকরাইল, মালিবাগ থেকে মহাখালী, শেওড়াপাড়া থেকে মিরপুর গোলচক্কর, সদরঘাট থেকে গুলিস্তান, মোহাম্মদপুর থেকে জিগাতলা ও ফার্মগেট থেকে সাইন্স ল্যাবরেটরি রুটে চলাচলকারী যাত্রীরা যানজটেও নাকাল হচ্ছেন। নগরীর ইন্দিরা রোডের বাসিন্দা ইমতিয়াজ ইকরাম বিবার্তাকে মুঠোফোনে জানান, গাড়িযোগে তার ঢাকা বিশ্ববিদ্যালয় পৌঁছতে তিন ঘণ্টা সময় লেগেছে। জলজটের কারণে তিনি এই ভোগান্তিতে পড়েন।


তবে রাজধানীর কিছু পয়েন্টে যানজট দেখা গেলেও রাস্তায় গাড়ির সংখ্যাও অপ্রতুল। গাড়ি না পাওয়ায় আরও ভোগান্তি বেড়েছে অফিস, স্কুল-কলেজগামী শিক্ষার্থী ও নানা শ্রেণি-পেশার মানুষের। গুনতে হচ্ছে বাড়তি ভাড়াও। ২০ টাকার জায়গায় দিতে হচ্ছে ৫০ টাকা। বৃষ্টি ভোগান্তিতে পড়েছেন দৈনিক মজুরিভিত্তিক শ্রমিকরাও। সকালে অনেক শ্রমিককে মোহম্মদপুর টাউনহল, শিয়া মসজিদ, কারওয়ান বাজার ও জিগাতলা এলাকায় অলসভাবে বসে থাকতে দেখা গেছে। নুন আনতে পান্তা ফুরনো এসব মানুষদের অনেকেই অসহায়ভাবে কাকাভেজা হয়ে দাঁড়িয়ে আছেন।



এ ছাড়া রাজধানীর নিচু এলাকার অলিগলি পানিতে থৈথৈ করছে। অনেক জায়গায় বৃষ্টির সঙ্গে নর্দমার পানি মিশে একাকার।


এদিকে নগরীর অধিকাংশ সড়কের পাশে সিটি করপোরেশনের ড্রেন ও ওয়াসার পানির সংযোগ লাইন নির্মাণের জন্য রাস্তা কাটাসহ বিভিন্ন উন্নয়ন সংস্থার কাজ চলায় খোঁড়া গর্তে পানি জমে সড়কের সঙ্গে সমান হয়ে গেছে। এসব গর্তে পড়ে দুর্ঘটনার শিকার হচ্ছেন কেউ কেউ।


আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমী বায়ু ও লঘুচাপের প্রভাবে সারা দেশে বৃষ্টিপাত হচ্ছে। আরো দু’একদিন অব্যাহত থাকতে পারে ভারি বর্ষণ। রাজধানীর মূল সড়কগুলোর পাশাপাশি অনেক গলিতেও টানা বর্ষণের কারণে জমে গেছে পানি।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com