শিরোনাম
‘পরিবেশ বাঁচাতে অন্তত একটি করে গাছ লাগান’
প্রকাশ : ২৩ জুলাই ২০১৭, ১৬:৩৮
‘পরিবেশ বাঁচাতে অন্তত একটি করে গাছ লাগান’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পরিবেশ বাঁচাতে ও সুস্থভাবে জীবনযাপনের লক্ষ্যে গাছের গুরুত্ব ও প্রয়োজনীয়তা তুলে ধরে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীসহ শিক্ষক ও অবিভাবকদের প্রত্যেককে অন্তত একটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।


রবিবার দুপুরে রাজধানীর ওয়ারীতে ‘প্রাথমিক শিক্ষা পরিবার, সূত্রাপুর’ আয়োজিত বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।


প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনায় সারা দেশের সকল প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষ রোপণ কর্মসূচির অংশ হিসেবে ‘বিশ্ব অবাক তাকিয়ে রয়, এক ঘণ্টায় চার লক্ষ বৃক্ষ রোপণ হয়’ স্লোগান সামনে রেখে অনুষ্ঠানটি আয়োজন করা হয়।


সূত্রাপুর থানা শিক্ষা কর্মকর্তা মো. মঈনুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৪১ নং ওয়ার্ড কাউন্সিলর মো. সরোয়ার হোসেন আলো এবং অতিরিক্ত পুলিশ কমিশনার নুরুল আমিন।


আরো উপস্থিত ছিলেন সহকারী শিক্ষা কর্মকর্তা তানজিন শারমিন মিশরীসহ সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক-শিক্ষিকা ও অবিভাবকবৃন্দ।


অনুষ্ঠানে দেলোয়ার হোসেন আরো বলেন, পরিবেশ সংরক্ষণের জন্য, পরিবেশের বিপর্যয় রোধ করার জন্য, ভারসাম্যপূর্ণ পরিবেশের জন্য আমাদের বনভূমির বিকল্প নেই। প্রতিটি দেশের প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করার জন্য ২৫ ভাগ বনভূমি থাকা অপপরিহার্য। আামাদের দেশে আগে বনভূমি ছিল মাত্র সাত ভাগ। জননেত্রী শেখ হাসিনা ২০০৮ সালে সরকারের দায়িত্ব গহণের পর সেটি ১৭ ভাগে উন্নিত হয়েছে। আপনাদের কাছে অনুরোধ আপনার বাসার ছাদে, বারান্দায়, উঠানে যেখানে জায়গা রয়েছে সবাই অন্তত একটি করে গাছ লাগান। এটি সৌন্দর্য্য বর্ধনেও কাজে লাগবে।


তিনি বলেন, আমাদের ছোট্ট সোনামনিদের গাছের সাথে, ফুলের সাথে, বৃক্ষের সাথে পরিচিত করাতে এই গাছ সহযোগিতা করে। একটি গাছ আপনাকে ফুল দেবে, ফল দেবে, ছায়া দেবে, বিপদের দিনে আপনাকে অর্থিকভাবে সাবলম্বী করবে, ঝড়-ঝঞ্জা থেকে আপনাকে রক্ষা করবে। আমরা প্রত্যেকে এবং বিশেষকরে শিক্ষা পেশার সাথে জড়িত ব্যক্তিদের কাছে অনুরোধ করবো আপনারা মানুষকে গাছ লাগাতে উদ্বুদ্ধ করুন।


তিনি বলেন, দেশ যদি প্রাকৃতিক ভারসাম্য হারিয়ে ফেলে তাহলে আওয়ামী লীগ হোক আর বিএনপি হোক, শিক্ষক হোক আর অন্য পেশার লোক হোক সবাই সমানভাবে ক্ষতিগ্রস্ত হবো। পরিবেশ বিপন্ন হলে মানুষসহ প্রাণীকূল বিপদের সম্মুখীন হবে।



পরিবেশ উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফলতা তুলে ধরে দেলোয়ার বলেন, পশ্চিমা বিশ্বের শিল্পায়নের কারণে বিশ্বে পরিবেশ বিপর্যয় সৃষ্টি হয়েছে। আর আমাদের প্রধানমন্ত্রী পরিবেশ সংরক্ষণ ও উন্নয়নে দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। একই সাথে পরিবেশ উন্নয়নে শেখ হাসিনাকে সকলকে সহযোগিতা করারও আহ্বান জানান তিনি।


সূত্রাপুর থানা শিক্ষা অফিসার মো. মঈনুল হোসেন সভাপতির বক্তব্যে সবাইকে গাছ লাগানোর পাশাপাশি সংস্কৃতি চর্চারও আহ্বান জানান। একই সাথে শিশুরা যাতে বিপথে যেতে না পারে সেদিকে সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানান তিনি।


অনুষ্ঠান শেষে ওয়ারীর এন হামিদ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠানের সভাপতি, প্রধান অতিথি, বিশেষ অতিথিসহ শিক্ষকরা বনজ ও ফলদ বৃক্ষরোপণ করেন।


বিবার্তা/ওরিন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com