শিরোনাম
শিক্ষার মান বাড়াতে নজর দিন: প্রধানমন্ত্রী
প্রকাশ : ২৩ জুলাই ২০১৭, ১২:১৩
শিক্ষার মান বাড়াতে নজর দিন: প্রধানমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিক্ষার্থীদের পড়াশোনায় মনোযোগী হতে হবে এবং এই বয়সে তাদের সবচেয়ে বেশি প্রয়োজন সঠিক গাইডলাইন দেয়া। তাই পাস-ফেল নিয়ে না ভেবে শিক্ষার মান বাড়ানোর দিকে নজর দিন।


রবিবার সকালে গণভবনে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।


এ সময় ছেলেমেয়েরা যেন মাদকাসক্তি ও জঙ্গিবাদে জড়িয়ে না পড়ে সেদিকে খেয়াল রাখতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।


তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করেন। ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর শুরু করে বর্তমান সরকারও সে আদর্শকে লালন করে শিক্ষাকে অগ্রাধিকার দিচ্ছে। যেভাবেই হোক বাংলাদেশকে নিরক্ষরতামুক্ত করবে সরকার।


তিনি আরও বলেন, শিক্ষাক্ষেত্রে অনেক সুযোগ সৃষ্টি করেছি। শিক্ষাকে গুরুত্ব দিয়ে মানুষের কাছে নিয়ে যাছি। শিক্ষাকে বহুমুখী করেছি। যুগের সঙ্গে তাল মিলিয়ে বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক শিক্ষিত জনগোষ্ঠী গড়ে তুলতে কাজ করছি আমরা।


শেখ হাসিনা বলেন, কাজেই পরীক্ষায় কত পারসেন্ট পাস হলো আর কত পারসেন্ট পাস হলো না, তা বিবেচ্য বিষয় নয়। লেখাপড়া শিখে মানুষের মতো মানুষ হওয়াই গুরুত্বপূর্ণ। কারণ, ভবিষ্যতে এই শিক্ষার্থীদেরই দেশের নেতৃত্ব দিতে হবে।


ছেলেমেয়েরা নিজেদের কথাগুলো যেন বন্ধুর মত বাবা-মাকে বলতে পারে সে বিষয়ে খেয়াল রাখার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ছেলেমেয়ে কার সঙ্গে মেশে, তা দেখতে হবে। তাদের পড়ালেখার পরিবেশ সৃষ্টি করতে হবে।


এর আগে অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর হাতে ৮টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও সংশ্লিষ্ট বোর্ড চেয়ারম্যানরা।


এবার সারাদেশে পাসের হার ৬৮ দশমিক ৯১ শতাংশ। মোট জিপিএ ৫ পেয়েছে ৩৩ হাজার ২৪২ জন।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com