শিরোনাম
বাংলাদেশিকে যুক্তরাজ্যের হাতে তুলে দিচ্ছে ভারত
প্রকাশ : ১৯ জুলাই ২০১৭, ১৫:২০
বাংলাদেশিকে যুক্তরাজ্যের হাতে তুলে দিচ্ছে ভারত
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশি নাগরিক মহম্মদ আবদুল সাকুরকে ব্রিটেনের কাছে প্রত্যার্পণ করতে যাচ্ছে ভারত সরকার। সাকুরকে প্রত্যার্পণের মধ্য দিয়ে যুক্তরাজ্য ও ভারতের মধ্যে সংবেদনশীল ও সমস্যাপূর্ণ ইস্যুগুলোর ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।  

 

১০ বছর আগে যুক্তরাজ্যে অবস্থানকালে নিজের স্ত্রী ও মেয়েকে খুনের অভিযোগে সাকুরকে অভিযুক্ত করে সেখানকার আদালত। যদিও পরবর্তীতে তিনি ভারত যান। সাকুরের ভারত যাওয়ার খবর জানাজানি হওয়ার পরই যুক্তরাজ্যের তরফে ভারতের কাছে তাকে ফিরিয়ে দেয়ার অনুরোধ জানানো হয়।

 

২০১৩ সালে দিল্লির একটি আদালত সাকুরকে যুক্তরাজ্যের হাতে প্রত্যর্পণের ব্যাপারে সুপারিশও করে। কিন্তু ভারতে তার বিরুদ্ধে অভিযোগ গঠিত হওয়ার ফলে তাকে সেখানেই অবস্থান করতে হয়। এখন ভারত সরকার সাকুরের ওপর থেকে সেই মামলাটি তুলে নিয়ে যুক্তরাজ্যকে হস্তান্তরের বিষয়ে সম্মতি প্রকাশ করেছে। আগামী এক সপ্তাহ বা ১০ দিনের মধ্যে সেই প্রক্রিয়া সম্পন্ন হবে বলে জানা যায়।

 

যুক্তরাজ্যে অবস্থানকারী ভারতীয় বিজনেস টাইকুন বিজয় মালিয়াকে নিজেদের দেশে ফেরত পাঠানোর ব্যাপারে অগ্রগতি আসার পরই সাকুরকে প্রত্যার্পণের সিদ্ধান্ত নেয়া হয়। কারণ, আর্থিক কেলেঙ্কারিতে অভিযুক্ত কিংফিশার বিমান সংস্থার কর্ণধার বিজয় মালিয়ার বিরুদ্ধে ভারতে গ্রেফতারি পরোয়ানা জারি হলেও ২০১৬ সালের মার্চ থেকে ইংল্যান্ডে বহাল তবিয়তে রয়েছেন তিনি।

 

তার বিরুদ্ধে অভিযোগ, কয়েক হাজার কোটি রুপির দেনা শোধ না করেই তিনি বিদেশে পালিয়েছেন। মালিয়াকে নিজেদের হেফাজতে পেতে গত ফেব্রুয়ারিতে আনুষ্ঠানিকভাবে লিখিত অনুরোধ জানায় দিল্লি। এরপরই ইংল্যান্ডে থাকাকালীন গত এপ্রিলে স্কটল্যান্ড ইয়ার্ডের পুলিশ মালিয়াকে গ্রেফতার করে। পরে আদালতে তার বিরুদ্ধে মামলা করা হয়।

 

অবশ্য, আটকের কয়েক ঘণ্টার মধ্যেই জামিন পান তিনি। আগামী ডিসেম্বরের প্রথম সপ্তাহে ওই মামলা শুনানি আছে মালিয়ার। ধারণা করা হচ্ছে, সাকুরকে প্রত্যার্পণের মধ্য দিয়ে মালিয়াকেও দ্রুত ফেরত পেতে চাইছে ভারত। সম্প্রতি ব্রিটেনে অনুষ্ঠিত ভারত-যুক্তরাজ্য স্বরাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকেও দুই দেশের মধ্যে দ্রুত প্রত্যার্পণের বিষয়টি নিয়ে আলোচনা হয়।  

 

সেক্ষেত্রে ভারত ও যুক্তরাজ্যের মধ্যে ১৯৯২ সালের প্রত্যার্পণ চুক্তি অনুযায়ী সাকুরকে ফেরত পাঠাতে চলেছে দিল্লি। এ চুক্তির অধীনে, গত বছরই প্রথমবারের জন্য গুজরাটে সাম্প্রদায়িক দাঙ্গা সংগঠিত করার অপরাধে অভিযুক্ত সমীরভাই ভিনুভাই প্যাটেলকে ভারতের কাছে হস্তান্তর করে যুক্তরাজ্য।

 

এ ব্যাপারে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা জানান, ‘আমরা আমাদের পারস্পরিক সহায়তা আরো বাড়াতে চাই। যুক্তরাজ্যের অনুরোধেই সাকুরকে ভারতে গ্রেফতার করা হয়েছিল এবং খুব শিগগিরই তাকে প্রত্যার্পণ করা হবে।’

 

অবশ্য, বাংলাদেশি নাগরিককে ব্রিটেনের কাছে হস্তান্তরের বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা হয়েছে কি না সেবিষয়ে কিছুই বলতে চায়নি ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়।

 

বিবার্তা/ডিডি/নিশি 

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com