শিরোনাম
মালয়েশিয়ায় রি-হিয়ারিং: অবৈধ বাংলাদেশীর জন্য বৈধতার সুযোগ
প্রকাশ : ১৯ জুলাই ২০১৭, ০৯:৪৩
মালয়েশিয়ায় রি-হিয়ারিং:  অবৈধ বাংলাদেশীর জন্য বৈধতার সুযোগ
শেখ আরিফুজ্জামান, মালয়েশিয়া থেকে
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়া ইমিগ্রেশন অধিদপ্তরের মহাপরিচালক মোস্তাফার আলী বলেন, চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত মালয়েশিয়ায় বসবাসরত সকল অবৈধ বাংলাদেশি রি-হিয়ারিং প্রক্রিয়ার আওতায় বৈধ হবার সুযোগ পাবেন। এ সময় ইমিগ্রেশন মহাপরিচালক এই সুযোগ গ্রহণের জন্য সকলের প্রতি আহবান জানান।


সোমবার ইমিগ্রেসন অধিদপ্তরের মহাপরিচালক দাতু শ্রী মোস্তফা বিন আলী এর নেতৃত্বে ৮ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের সাথে বাংলাদেশ হাইকমিশনের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়। মঙ্গলবার বিকেলে দূতাবাসের হলরুমে এক সংবাদ সম্মেলন এ তথ্য জানান হাই কমিশনার।


সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দূতাবাসের ডিফেন্স উইং প্রধান এয়ার কমডোর হুমায়ূন কবির, মিনিষ্টার পলিটিক্যাল রউছ হাসান সারোয়ার, পাসপোর্ট ও ভিসা শাখার ফার্স্ট সেক্রেটারি মো. মশিউর রহমান তালুকদার, ২য় সচিব তাহমিনা ইয়াছমিন, শ্রম শাখার ২য় সচিব মো. ফরিদ আহমদ।


সংবাদ সম্মেলনে হাই কমিশনার শহীদুল ইসলাম বলেন, মালয়েশিয়া কর্তৃপক্ষের সঙ্গে অবৈধ বাংলাদেশিদের ভাগ্য নিয়ে সমঝোতার চেষ্টা চলছে। আপাতত ৫ মাস সময় আরও পাওয়া যাবে। এই সময়ের মধ্যে তাদের সঙ্গে আরো বৈঠক হবে বলে তিনি জানান।


এ সময় তিনি আরো বলেন, অবৈধ ব্যক্তিদের ধরপাকড় যে কোন দেশের অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষার একটি স্বাভাবিক ও চলমান প্রক্রিয়া। রিহিয়ারিং প্রক্রিয়ায় যাতে সব বাংলাদেশি অংশগ্রহণ করতে পারে ইমিগ্রেশন কর্তৃপক্ষ মালিকপক্ষের চিঠির ভিত্তিতে তাদের নিরাপদে ইমিগ্রেশন অফিসে যাতায়াতের সুযোগ করে দেবে। এ ছাড়াও তারা অন্যান্য কার্যকর পন্থা নির্ধারণের প্রচেষ্টা করছে। এটি বাংলাদেশের পক্ষে একটি ইতিবাচক সিদ্বান্ত বলে তিনি জানান।


হাইকমিশনার বলেন, গত ৩০ জুন শেষ হওয়া ই-কার্ড প্রক্রিয়ায় এক লাখ অবৈধ বাংলাদেশি নিবন্ধিত হয়েছেন এবং ২ লাখ ৯৩ হাজার অবৈধ বাংলাদেশী রিহিয়ারিংয়ে নিবন্ধিত হয়েছে যা সর্বমোট আবেদনের যথাক্রমে ৫৭% এবং ৮৯% বাংলাদেশীদের এই অভূত পূর্ব সাড়ার উচ্ছসিত প্রশংসা করেন এবং উভয় দেশের মধ্যে সহযোগিতার এই প্রক্রিয়া অব্যাহত থাকবে।


এদিকে বাংলাদেশ হতে ট্যুরিস্ট, প্রফেশনাল বা ব্যবসায়িক ভিসা নিয়ে মালয়েশিয়ায় কাজ করার কোন সুযোগ নেই উল্লেখ করে দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক অনুরোধ করেন যাতে সঠিক শ্রেণির ভিসা নিয়ে বাংলাদেশীরা মালয়েশিয়ায় আসেন, যা এয়ারপোর্টে হয়রানির সম্ভাবনাকে হ্রাস করবে। সাম্প্রতিককালের হিসেব অনুযায়ী সে দেশের বিভিন্ন ডিটেনশন ক্যাম্পে ৩-৬ মাস মেয়াদে ১৫ জন, ৬-১২ মাস মেয়াদে ৪ জন এবং ১ বছর মেয়াদে ৭ জন সম্ভাব্য বাংলাদেশী আটক রয়েছে।


এ দিকে বিপুল সংখ্যক প্রবাসীর সেবা প্রদানের গত এক সপ্তাহে ৩১ হাজার ৯৮৪ জনকে কন্স্যুলার সেবা প্রদান করেছে। এ ছাড়াও প্রতি সপ্তাহান্তে নিয়মিতভাবে দেশের বিভিন্ন প্রান্তে কন্স্যুলার ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে। দীর্ঘদিনের প্রচেষ্টায় দূতাবাসে আগত সেবাগ্রহণকারীরা যাতে ওয়ান স্টপ সার্ভিসের আওতায় ব্যাংকিং সার্ভিসসহ অন্যান্য সেবা গ্রহণ করতে পারেন তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ ছাড়া নূন্যতম মূল্যে দূতাবাসের সকল সুবিধা গ্রহণের সুযোগ নিয়ে সেবা গ্রহীতারা প্রতারণার হাত থেকে রক্ষায় দূতাবাসের এই সুযোগ নেয়ার জন্য দূতাবাস থেকে প্রবাসীদের আহবান জানানো হয়েছে।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com