শিরোনাম
হ‌ুমায়ূন আহমেদের ৫ম প্রয়াণ দিবস
প্রকাশ : ১৯ জুলাই ২০১৭, ০২:৪৪
হ‌ুমায়ূন আহমেদের ৫ম প্রয়াণ দিবস
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নন্দিত কথাশিল্পী, নির্মাতা ও হিমু কিংবা মিসির আলির স্রষ্টা হ‌ুমায়ূন আহমেদের পঞ্চম মৃত্যুবাষির্কী বুধবার। প্রতি বছরের মতো পরিবার ও ভক্তরা দিনটিতে তাকে স্মরণ করবেন। তার স্ত্রী মেহের আফরোজ শাওনের উদ্যোগে নুহাশ পল্লীতে থাকবে নানা আয়োজন। টিভি চ্যানেলগুলোতেও তার নাটক, চলচ্চিত্র, গান ও সাহিত্য নিয়ে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে।


ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১২ সালের এইদিনে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ। এই কথাশিল্পী মৃত্যুর তিন দিন পর ২৪ জুলাই নিজের গড়া নুহাশ পল্লীর লিচু তলায় শায়িত হন। মৃত্যুদিনে তাকে স্মরণ করার পাশাপাশি তার সৃষ্টিকেও স্মরণ করেন অনুরাগীরা। ঢাকার বাইরে ছায়া-সুনিবিড় যে জায়গাটি ছিলো লেখকের প্রিয় বিচরণস্থল, গাজীপুরের সেই নুহাশ পল্লীতে কবির প্রয়াণ দিবস উপলক্ষে আজ বরাবরের মতো কোরানখানি ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।


উল্লেখ্য, হুমায়ূন আহমেদ বাংলা সাহিত্যের সর্বকালের অন্যতম প্রধান জনপ্রিয় কথাসাহিত্যিক। স্বাধীনতা-পরবর্তী শ্রেষ্ঠ জনপ্রিয় এ লেখককে বাংলা কল্পবিজ্ঞান সাহিত্যেরও পথিকৃৎ বলা হয়। নাট্যকার হিসেবে যেমন নন্দিত, চলচ্চিত্রকার হিসেবেও তেমনই সমাদৃত। বাংলা কথাসাহিত্যের সংলাপ প্রবণে নতুন শৈলীর জনক হুমায়ূন আহমেদের দুই শতাধিক গ্রন্থের বেশকিছু পৃথিবীর বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচির অন্তর্ভুক্ত রয়েছে তার গ্রন্থ।


বাংলা সাহিত্যের এই প্রবাদ পুরুষের জন্ম ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনা জেলার কুতুবপুর গ্রামে। বাবার চাকরি সূত্রে তার শৈশব কেটেছে বাংলাদেশের বিভিন্ন জেলায়। দেখেছেন বহু মানুষ এবং তাদের জীবনানুভূতি। এর ফলেই হুমায়ূন আহমেদের লেখায় উঠে এসেছে বাঙালি মধ্যবিত্তের নানা সংকট, বিচিত্র জীবনযাপন আর হৃদয়ের টানাপড়েন।


লেখাপড়া বগুড়া জেলা স্কুল, ঢাকা কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়, নর্থ ডাকোটা স্টেট ইউনিভার্সিটিতে। অধ্যাপনা দিয়ে কর্মজীবন শুরু করলেও সবকিছু ছেড়ে লেখালেখি, নাটক আর চলচ্চিত্র নির্মাণই হয়ে ওঠে তার নেশা ও পেশা।


উল্লেখযোগ্য গ্রন্থ : দেয়াল, নন্দিত নরকে, শঙ্খনীল কারাগার, জোছনা ও জননীর গল্প, বহুব্রীহি, গৌরীপুর জংশন, দ্বিতীয় মানব, মধ্যাহ্ন এবং হিমু-সংক্রান্ত প্রায় ২৪টি সিরিজ উপন্যাস। তার মিসির আলী-সংক্রান্ত উপন্যাসও রয়েছে জনপ্রিয়তায় শীর্ষে।


আত্মজীবনী : বল পয়েন্ট, কাঠপেন্সিলসহ প্রায় ৮টি গ্রন্থ। উল্লেখযোগ্য টিভি নাটক- এইসব দিন রাত্রি, কোথাও কেউ নেই, অয়োময়, নক্ষত্রের রাত, বহুব্রীহি, আজ রবিবার, তারা তিনজন।


চলচ্চিত্র : আগুনের পরশমণি, শ্রাবণ মেঘের দিন, দুই দুয়ারী, চন্দ্রকথা, শ্যামল ছায়া, ঘেটুপুত্র কমলা।


কোটি হৃদয়ের ভালোবাসায় সিক্ত হুমায়ূন আহমেদ পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, শিশু একাডেমি পুরস্কার, লেখক শিবির পুরস্কার, মাইকেল মধুসূদন পদক, বাচসাস পুরস্কার, হুমায়ূন কাদির স্মৃতি পুরস্কার।


তার দুই ভাই।একজন বিজ্ঞান শিক্ষক ও কথাসাহিত্যিক মুহাম্মদ জাফর ইকবাল, অপরজন রম্য সাহিত্যিক ও কার্টুনিস্ট আহসান হাবীব।


বিবার্তা/মোয়াজ্জেম

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com