বাজেটের অন্যতম ফোকাস ‘পরোক্ষ কর’
প্রকাশ : ০১ জুন ২০১৭, ১২:০৯
বাজেটের অন্যতম ফোকাস ‘পরোক্ষ কর’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নিজের জীবনের ‘সেরা বাজেট’ আজ ঘোষণা করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। জাতীয় নির্বাচনের কথা মাথায় রেখে জনগণের ওপর করের ভার চাপানো যাবে না ভেবে এবার পরোক্ষ করের সহজ পথই তিনি বেছে নিচ্ছেন। চার লাখ ২৬৬ কোটি টাকা ব্যয় করতে গিয়ে তিনি ধনী-গরিব সবার ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট প্রয়োগ করতে যাচ্ছেন এবার। উচ্চহারে আয়করের সঙ্গে ১৫ শতাংশ ভ্যাট পরিশোধের পরও অনেক কষ্টে যারা কিছু অর্থ সঞ্চয় করে ব্যাংকে আমানত রাখবে, সেখান থেকেও দ্বিগুণ হারে আবগারি শুল্ক কাটবেন তিনি। এভাবে নানা উপায়ে ভোক্তার ওপর শুল্ক, কর ও ভ্যাটের চাপ বাড়িয়েও গত পাঁচ বছরের মধ্যে এবারই সবচেয়ে বড় ঘাটতির বাজেট দিচ্ছেন অর্থমন্ত্রী, যা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৫ শতাংশ ছাড়িয়ে যাবে।


বড় অঙ্কের এই বাজেটের মাত্র এক লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি টাকা আগামী এক বছর সারা দেশে পরিচালিত উন্নয়ন কর্মকাণ্ড বা বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) ব্যয় করবে সরকার। বাকি দুই লাখ ৪৬ হাজার ৯৩৫ কোটি টাকা ব্যয় হবে অনুন্নয়নমূলক কাজে। চলতি অর্থবছরের মূল বাজেটে অনুন্নয়ন ব্যয়ে বরাদ্দ রাখা হয়েছিল এক লাখ ৮৮ হাজার ৯৬৬ কোটি টাকা, এডিপিতে এক লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকা।


বড় বাজেট করতে গিয়ে জনগণের কাছ থেকে নানা কায়দায় রাজস্ব আদায় করার পরিকল্পনা করেছে এনবিআর। সেসব উদ্যোগের সব কিছু ছাপিয়ে আলোচনায় জায়গা করে নিয়েছে ১৫ শতাংশ হার বহাল রেখে নতুন ভ্যাট আইন কার্যকর করার উদ্যোগ। ব্যবসায়ীদের তরফ থেকে নানাভাবে চাপ সৃষ্টির পর ভ্যাটের একক হার কমানোর যে চিন্তা ছিল সরকারের, শেষ পর্যন্ত তা আর হয়নি। তবে ভ্যাটমুক্ত টার্নওভারের পরিমাণ ৩০ লাখ থেকে বাড়িয়ে ৩৬ লাখ নির্ধারণ করা এবং ১৫ শতাংশ ভ্যাট দেয়ার বদলে মোট বিক্রির ওপর দেওয়া টার্নওভার ট্যাক্সের সীমা যেখানে ৩০ লাখ থেকে ৮০ লাখ টাকা রয়েছে, তা বাড়িয়ে ৩৬ লাখ টাকা থেকে এক কোটি ২০ লাখ টাকা নির্ধারণ করা হচ্ছে।


বিবার্তা/জিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com